U23 Asian Cup: এশিয়ান কাপের কোয়ালিফায়ারে কাদের সঙ্গে খেলবে ভারত? দেখে নিন

87
India's U23 football team

পূর্ব ঘোষণা অনুসারে আগামী ২০২৪ সালে কাতারের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপ (U23 Asian Cup) টুর্নামেন্ট। অন্যান্য দেশগুলোর মতো সেখানে ও সুযোগ করে নিতে মরিয়া ভারতীয় ফুটবল দল।

সেক্ষেত্রে অতিক্রম করতে হবে কোয়ালিফায়ার রাউন্ড। সেই অনুযায়ী টুর্নামেন্টের যোগ্যতা অর্জন পর্বের “জি” গ্রুপে রাখা হয়েছে ভারত কে। যেখানে তাদের মোকাবিলা করতে হবে সংযুক্ত আরব আমিরশাহী, চীন ও মালদ্বীপের মতো দেশগুলির সাথে। কিন্তু কবে থেকে শুরু হবে এই ফুটবল টুর্নামেন্ট? সেই তথ্য ই উঠে আসল এবার।

বৃহস্পতিবার কুয়ালালামপুরে অবস্থিত এএফসির সদর দফতর থেকে আজ গোটা টুর্নামেন্টটির আনুষ্ঠানিক ড্র আয়োজন করা হয়। সেই অনুযায়ী আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যে চীনে অনুষ্ঠিত হতে চলেছে গ্রুপ জি এর ম্যাচ গুলি। এক্ষেত্রে কোয়ালিফায়ারের ক্ষেত্রে অংশ নেবে মোট ৪৩ টি দল। যাদের সকলকে ভাগ করা হয়েছে মোট ১১টি গ্রুপে। তারমধ্যে আবার ১০ টি গ্রুপে রয়েছে ৪টি করে দল ও একটি মাত্র গ্রুপে রয়েছে ৩টি করে দল।

এক্ষেত্রে প্রত্যেক গ্রুপের শীর্ষস্থান দখলকারী দল ও চারটি সেরা দ্বিতীয় স্থানাধিকারী দল সুযোগ করে নেবে এশিয়ান কাপে। অন্যদিকে, আয়োজক দেশ হিসেবে এই টুর্নামেন্টে খেলার সুযোগ করে নিয়েছে কাতার। যতদূর জানা গিয়েছে, আগামী বছরের এপ্রিল মাস থেকে শুরু করে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে এই ফুটবল টুর্নামেন্ট। তবে তার আগে আগামী ৬ ই সেপ্টেম্বর কোয়ালিফায়ারের প্রথম ম্যাচ খেলবে ভারত। প্রতিপক্ষ মালদ্বীপ।