Thursday, February 2, 2023

ভারতের প্রথম টি-২০ বিশ্বকাপ জয়কে কুর্নিশ জানালো BCCI

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: ভারতীয় ক্রিকেট অনুরাগীদের জন্য ২৪ সেপ্টেম্বর দিনটিই বিশেষভাবে স্মরণীয়। আজকের তারিখে ভারত চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে প্রথম টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল। পাক ক্রিকেটার মিসবা উল হকের একটা ভুল শট পুরো ভারতকে উৎসবে মেতে ওঠার সুযোগ করে দিয়েছিল, এম এস ধোনির অধিনায়কত্বতে ভারত প্রথম টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়ে যায়,পাকিস্তানকে ৫ রানে হারিয়ে। এই দিনটিকে স্মরণ করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এক ট্যুইট করে ভিডিও পোস্ট করেছে।ট্যুইটে বিসিসিআই লিখেছে, “আজকের দিনে ২০০৭ সালে এম এস ধোনির নেতৃত্বতে টিম ইন্ডিয়া আইসিসি টি-২০ বিশ্বকাপ জিতে ইতিহাস রচনা করে।”

২০০৭ সালের ২৪ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে প্রথম টি-২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ আয়োজিত হয়েছিল।টসে জিতে মহেন্দ্র সিংহ ধোনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।ওপেনার গৌতম গম্ভীর প্রেস্টিজিয়ার্স এই ফাইনালে দুরন্ত ব্যাটিং করেছিলেন। ৫৪ বলে ৭৫ রানের ঝড়ো ব্যাটিং ভারতকে শক্ত ভিতের ওপরে শুধু দাঁড় করিয়ে দেয় শুধু তাইই নয়, পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে বড় স্কোর করার লক্ষ্যেও এগিয়ে দেয়।ভারতীয় ইনিংসের শেষের দিকে রোহিত শর্মা ব্যাট হাতে বাইশ গজে ঝলসে ওঠে। রোহিতের ১৬ বলে ৩০ রান, ভারতকে ২০ ওভারে ১৫৭ রানের বড় স্কোর তুলে দিয়ে পাকিস্তানকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়।

- Advertisement -

জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান ইরফান পাঠানের ঘাতক বোলিং’র সামনে পড়ে ভ্যাবাচেকা খেয়ে যায়। ১৬ রানে ৩ উইকেট তুলে নিয়ে ইরফান পাঠান পাক ব্যাটিং লাইন আপের মেরুদণ্ড ভেঙে ফেলেন। পাকিস্তানের স্কোর তখন ৬ উইকেটে ৭৭ রান। কিন্তু একা কুম্ভ হয়ে দূর্গ রক্ষা করতে নেমে পড়েন মিসবা উল হক। মিসবা একা নিজের কাঁধে ভর করে পাকিস্তানের ইনিংস গোছানোর কাজে মন দেন,সঙ্গে ম্যাচকে শেষ পর্যন্ত এগিয়ে নিয়ে যান,ফলে প্রথম টি-২০ বিশ্বকাপ ফাইনাল রোমাঞ্চকর হয়ে ওঠে।

শেষ ওভারে পাকিস্তানকে জেতার জন্য ১৩ রানের দরকার ছিল।ক্যাপ্টেন ধোনি সেই সময়ে সকলকে চমকে দিয়ে জোগিন্দর শর্মার হাতে বল তুলে দেন,শেষ ওভার করার জন্য।পাকিস্তান এবং ভারতের জয়ের মাঝে শুধু মিসবা ছিল,কেননা পাকিস্তান ৯ উইকেট হারিয়ে ফেলেছিল।নন স্ট্রাইকার হিসেবে ছিলেন মহম্মদ আসিফ। জোগিন্দর শর্মা প্রথম ডেলিভারি ওয়াইড হয়েছিল। আর পরের বলে মিসবা উল হক লম্বা ছক্কা হেঁকে পুরো ভারতের শ্বাস আটকে দিয়েছিল।

পাকিস্তানকে জেতার জন্য ৪ বলে ৬ রানের দরকার ছিল।কিন্তু এই জায়গাতেই মিসবা উল হক ভুল শট খেলে ফেলেছিলেন,যে কারণে ভারত প্রথম টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে যায়। জোগিন্দর শর্মার বলে মিসবা স্ক্রুপ শট খেলে বসেন।বল হাওয়ায় ভাসতে থাকে এবং শ্রীসন্থ বল লক্ষ্য করে বলের নীচে দাঁড়িয়ে সহজ ক্যাচ তালুবন্দী করে ফেলতেই ভারত প্রথম আইসিসি টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে যায়।মিসবা উল হক এই ম্যাচে ৩৮ বলে ৪৩ রান করেন,এর মধ্যে ওভার বাউন্ডারি ছিল চারটে।