২০২৪ সালের আইপিএলকে সামনে রেখে মাঠে নামছে বিসিসিআই (BCCI )। এর আগে চিনা ব্র্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল ভারত সরকার। এখন বিসিসিআইও চিনা ব্র্যান্ডের বিরুদ্ধে বড় পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে বলে মনে করা হচ্ছে।
আইপিএল ভক্তদের যেমন রোমাঞ্চিত করে, তেমনি অনেক ব্র্যান্ডের প্রচারও করে। আইপিএল ম্যাচ চলাকালীন মাঠে বড় বড় পোস্টার লাগিয়ে বিভিন্ন ব্র্যান্ডের প্রচার করা হলেও এবার চিনকে বড় ধাক্কা দিতে পারে বিসিসিআই। চিনা সৈন্যরা ক্রমাগত ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করে, এই কারণেই বিসিসিআই বড় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর।
এই বড় টুর্নামেন্টের আগে বিসিসিআই জানিয়েছিল, যে সব ব্র্যান্ডের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক ভালো নয়, সেই ব্র্যান্ডগুলিকে আগামী আইপিএল মরসুমে বিসিসিআই স্পন্সর করবে না। জানা গিয়েছে, চিনা সৈন্যদের অনুপ্রবেশের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বিসিসিআই যে ব্র্যান্ডগুলিকে স্পন্সর করবে না তার তালিকা এখনও প্রকাশ করা হয়নি। যদিও বিসিসিআই এই পদক্ষেপ নিতে যাচ্ছে তা এখনও স্পষ্ট না হলেও, চিনা ব্র্যান্ডের বিরুদ্ধে বিসিসিআই ব্যবস্থা নিতে পারে এমন সম্ভাবনা রয়েছে।
https://twitter.com/Jay_Cricket18/status/1739593259327140145?t=8uRHU8NCdv-3OC1qVQxsxA&s=19
২০২৪ সালের আইপিএলে মোট ১০টি দল অংশ নিতে চলেছে। ক্রিকেটের অন্যতম বড় আসর আইপিএল শুরু হবে মার্চ বা এপ্রিলে। এরপর জুনে তার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হতে পারে। এই টুর্নামেন্টে মোট ৭০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গত ১৯ ডিসেম্বর এই নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিচেল স্টার্ক। কলকাতা নাইট রাইডার্স ২৪.৭৫ কোটি টাকায় স্টার্ককে তাদের দলে অন্তর্ভুক্ত করেছে।
