গোড়ায় গলদ! সেইল অ্যাকাডেমির বিকল্প পাওয়া কি সম্ভব

110
Sail Academy Durgapur

দুর্গাপুরের সেইল অ্যাকাডেমি এখন অতীত। গত বছর মোহনবাগানের (Atk Mohun Bagan) লোগো সরিয়ে দেওয়া হয়েছিল বহু নামী ফুটবলারের এই আঁতুড় ঘর থেকে। ফলে তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে নিয়ে আসার কাজ অনেকটাই ব্যহত হয়েছিল। সম্প্রতি যুব ফুটবলার সন্ধানে নতুন করে রত হয়েছে সবুজ মেরুন শিবির।

স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্ডো মধ্যমণি করে শুরু হয়েছে যুব প্রতিভা অন্বেষণের কাজ। এটিকে মোহন বাগানের প্রয়াসে দারুণ সাড়া মিলেছিল। মরসুম শুরু হওয়ার আগে পর্যন্ত বাগানে বিরাজ করছিল ফিল গুড পরিবেশ। পরপর দুটি টুর্নামেন্টে ব্যর্থ হওয়ার পর বদলেছে পরিস্থিতি। জল্পনা চলেছে হুয়ানকে কেন্দ্র করে। যদিও ক্লাব আপাতত তাঁর ওপরেই আস্থা রাখছেন বলে জানা গিয়েছে।

কোচ জল্পনার পাশাপাশি রয়েছে রিমুভ এটিকে আন্দোলন। এটিকে মোহন বাগানের প্রায় প্রতি ম্যাচেই গ্যালারিতে পড়েছে রিমুভ এটিকে পোস্টার। মোহন বাগান – এর সামনে থেকে সরিয়ে দেওয়া হোক এটিকে, এটাই সবুজ মেরুন সমর্থকদের একাংশের দাবি। মোহনবাগান কর্তাদের কাছেও এ ব্যাপারে প্রশ্ন গিয়েছে। কর্তারা আশ্বাস দিয়েছেন, প্রতিবাদকারীদের দাবি এখনও পূরণ হয়নি।

মোহনবাগানের ফুটবল বিষয় দিক দেখভাল করেন সঞ্জীব গোয়েঙ্কারা। তাই তাঁদের চটিয়ে কোনো কাজ করতে চাইবেন না মোহন বাগান কর্তারা। আগে ন্যাকডাওয়লের সময় পরিস্থিতি ছিল অন্যরকম। স্পন্সরের তরফে টাকা দেওয়া হতো, বাকি কাজ ক্লাব কর্তারা করতেন। এখন পরিস্থিতি অন্যরকম। পেশাদার মোড়কে মোহন বাগান হয়েছে এটিকে মোহন বাগান। সদ্য শুরু হয়েছে প্রতিভা বাছাইয়ের প্রয়াস। তারপরেই কোচ সংক্রান্ত জল্পনা, সঙ্গে রিমুভ এটিকে। আগামী দিনের সেইল অ্যাকাডেমি কবে হবে সেদিকে তাকিয়ে ফুটবল প্রেমীরা।