2023 Cricket World Cup: আবার ভারত-পাকিস্তানের মুখোমুখি, জেনে নিন বিশেষ কিছু তথ্য

২০২৩ শুরু হওয়ার সাথে সাথে ওয়ানডে বিশ্বকাপের (2023 Cricket World Cup) কাউন্টডাউনও শুরু হয়ে গেছে। টুর্নামেন্টের ম্যাচগুলো অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা। যদিও এর শিডিউল…

2023 Cricket World Cup: India-Pakistan face off again

২০২৩ শুরু হওয়ার সাথে সাথে ওয়ানডে বিশ্বকাপের (2023 Cricket World Cup) কাউন্টডাউনও শুরু হয়ে গেছে। টুর্নামেন্টের ম্যাচগুলো অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা। যদিও এর শিডিউল এখনো আসেনি। টুর্নামেন্টের ম্যাচগুলি চতুর্থবারের মতো ভারতে অনুষ্ঠিত হবে, তবে এটিই প্রথম যখন সমস্ত ম্যাচ ভারতে অনুষ্ঠিত হবে। ২০১৯ সালে ইংল্যান্ড এবং ওয়েলসে শেষবার টুর্নামেন্টটি খেলা হয়েছিল। এরপর নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড দল।

এর আগে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ সালেও ভারতে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। কিন্তু ১৯৮৭ সালে ভারত ছাড়াও, ১৯৯৬ সালে পাকিস্তান-শ্রীলঙ্কা এবং ২০১১ সালে ওডিআই বিশ্বকাপের ম্যাচগুলি ভারত ছাড়াও শ্রীলঙ্কা ও বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল। টিম ইন্ডিয়া শেষবার ২০১১ সালে বিশ্বকাপ জিতেছিল। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে ভারত।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের কথা বললে, মোট ১০ টি দল এতে অংশ নিচ্ছে। ২০১৯ সালের মতো কোনো দল হবে না। সব দলকে ৯টি গ্রুপের বিপক্ষে খেলতে হবে এবং সেরা ৪টি দল সেমিফাইনালে জায়গা পাবে। এভাবে আরও একবার আইসিসির মতো বড় টুর্নামেন্টে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। ২০১৯ এর কথা বলুন, টিম ইন্ডিয়া সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বাদ পড়েছিল।

এ পর্যন্ত মোট ৭টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। আয়োজক ভারত ছাড়াও এতে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্য আইসিসি বিশ্বকাপ সুপার লিগের আয়োজন করছে। এতে মোট ১৩টি দল অন্তর্ভুক্ত হয়েছে।

বিশ্বকাপের কথা বললে, এটি হবে ১৩তম আসর। এখন পর্যন্ত ১২টি মৌসুমের কথা বললে ৬টি দল অন্তত একটি বিশ্বকাপ শিরোপা জয়ে সফল হয়েছে। সবচেয়ে বেশি ৫ বার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। তিনি ১৭৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ এবং ২০১৫ সালে বিশ্বকাপ জিতেছেন।

ভারত ও ওয়েস্ট ইন্ডিজ ২-২ বার শিরোপা জিতেছে। ১৯৭৫ এবং ১৯৭৯ সালে টুর্নামেন্টের প্রথম ২ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ জিতেছিল। ভারতীয় দলের কথা বলতে গেলে, কপিল দেবের নেতৃত্বে, দলটি ১৯৮৩ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জিততে সফল হয়েছিল। তারপর এমএস ধোনি ২০১১ সালে অধিনায়ক হিসাবে এই কীর্তি পুনরাবৃত্তি করেছিলেন।

ইংল্যান্ড ২০১৯, পাকিস্তান ১৯৯২ এবং শ্রীলঙ্কা ১৯৯৬ বিশ্বকাপ শিরোপা জিতেছে। নিউজিল্যান্ড দল ২০১৫ এবং ২০১৯ সালে রানার্সআপ হয়েছিল। তিনি এখনও তার প্রথম শিরোপার জন্য অপেক্ষা করছেন। দক্ষিণ আফ্রিকা ১৯৯২, ১৯৯৯, ২০০৭ এবং ২০১৫ সালে ৪ বার সেমিফাইনালে পৌঁছেছিল এবং বাদ পড়েছিল।