HomeBharatBharat Parliament: গণেশ চতুর্থীর দিন নতুন সংসদে প্রবেশ হবে: মোদী

Bharat Parliament: গণেশ চতুর্থীর দিন নতুন সংসদে প্রবেশ হবে: মোদী

- Advertisement -

জাতীয় সংসদের ঘর পাল্টে যাচ্ছে। সংসদের (Parliament) বিশেষ অধিবেশনে প্রধানমন্ত্রী মোদী বললেন, গণেশ চতুর্থীতে নতুন ভবনে প্রবেশ হবে। তিনি বলেন, পুরনো ভবনটি ঐতিহ্যবাহী। এই ভবনটি দেশের ভবিষ্যৎ প্রজন্মকে প্রেরণা দেবে। তিনি বলেন আজ দেশের ৭৫ বছরের সংসদীয় ইতিহাসে এই ভবনে শেষ অধিবেশন বসছে। আমরা এবার নতুন ভবনে চলে যাব। 

সংসদ অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিভিন্ন কারণে অধিবেশনটি একটি ঐতিহাসিক হবে। তিনি চন্দ্রযান-৩ মিশনের প্রশংসা করেন। তিনি বলেন, “চাঁদ মিশনের সাফল্য চন্দ্রযান-৩ আমাদের তিরাঙ্গাকে উত্তোলন করেছে, শিব শক্তি পয়েন্ট একটি অনুপ্রেরণার নতুন কেন্দ্র হয়ে উঠেছে, তিরঙ্গা পয়েন্ট আমাদের গর্বে ভরিয়ে তুলছে। সারা বিশ্বে, যখন এমন একটি অর্জন করা হয়, তখন তা দেখে। এটিকে আধুনিকতা, বিজ্ঞান ও প্রযুক্তির সাথে যুক্ত করা। যখন এই সক্ষমতা বিশ্বের সামনে আসে, তখন বেশ কিছু সুযোগ ও সম্ভাবনা ভারতের দরজায় কড়া নাড়ে।”

মোদী বলেন, এই সংসদ ভবন ছেড়ে যাওয়া আবেগময়তা তৈরি করছে। পরিবার যদি নতুন ঘরে যায় তাহলে পুরনো ঘরের জন্য মন কেমন করে। এই সংসদ ভবনটি বহু ঐতিহাসিক ঘটনার সাক্ষী। গত ৭৫ বছরে এই সংসদ ভবন সেসব ঘটনার সাক্ষী।

সংসদের অধিবেশনে ফের মোদী তুলে ধরেন তাঁর শৈশবের কথা। তিনি বলেন, রেলওয়ে প্ল্যাটফর্মে দিন কাটানো একজন এই সংসদের সদস্য। এটাই ভারতের গণতন্ত্র।

সংসদের অধিবেশনে মোদীর মুখে প্রয়াত কমিউনিস্ট নেতা ইন্দ্রজিত গুপ্তর নাম। প্রধানমন্ত্রী বলেন এই সংসদ ভবনেই ইন্দ্রজিত গুপ্ত চার দশকের বেশি সদস্য ছিলেন।  ইন্দ্রজিত গুপ্ত ছিলেন সিপিআই (CPI) সাংসদ। তিনি মেদিনীপুরের সাংসদ ছিলেন। তিনি দু দফায় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। দেশের একমাত্র কমিউনিস্ট স্বরাষ্ট্রমন্ত্রী তিনি।

সর্বশেষ সংবাদ শিরোনাম

এই সংক্রান্ত আরও সংবাদ