Friday, December 1, 2023
HomeOffbeat NewsRussian Spy Whale: ৪ বছর পরে ফের দেখা মিলল রুশ গুপ্তচর তিমি...

Russian Spy Whale: ৪ বছর পরে ফের দেখা মিলল রুশ গুপ্তচর তিমি মাছের

ফের দেখা মিলল সন্দেহভাজন রুশ গুপ্তচর। এই নিয়ে পড়ে গিয়েছে শোরগোল। না চিন্তার কোন কারণ নেই। এই গুপ্তচর কোন মানুষ নয়, সে একটি তিমি মাছ। নাম ভালডিমির। (Hvaldimir)

   

২০১৯ এ নরওয়েতে দেখা গিয়েছিল এই বেলুগা তিমি মাছ। তখন ধরে নেওয়া হয়েছিল যে তিমিটি গুপ্তচর এবং রুশ নৌবাহিনী দিয়েছে তাকে প্রশিক্ষণ। সেই তিমি মাছকে ফের দেখা গেল সুইডেনের উপকূলে। ২০১৯ সালে কেন মনে হয়েছিল যে তিমিটি প্রশিক্ষিত? তিমিটাকে কেউ একটি বর্ম পড়িয়ে দিয়েছিল, আর সেই দেখেই ধরে নেওয়া হয়েছিল যে তিমিটি সন্দেহভাজন রুশ গুপ্তচর। (Suspected Russian spy whale)

নরওয়ের ফিনমার্কে প্রথম দেখা যায় এই বেলুগা তিমি মাছটিকে। তিন বছর সেখানেই ছিল প্রাণীটি। এরপর আসতে আসতে সে নরওয়ের উপকূল দিয়ে সাঁতরে সুইডেনের দিকে চলে যায়। রবিবার বেলুগা তিমি মাছটিকে দেখা যায় সুইডেনের দক্ষণ-পশ্চিম উপকূলের হুনেবোস্ট্র্যান্ড।

তিন বছর নরওয়ে থাকার পর হঠাৎ করে খুব তাড়াতাড়ি সুইডেনের দিকে বেলুগা তিমির চলে আসায় চিন্তিত বিশেষজ্ঞরা। এক মেরিন জীববিজ্ঞানী জানিয়েছেন হঠাৎ করে তার গতি বাড়িয়ে দেওয়ার অনেক কারণ হতে পারে। তার শরীরের হরমনের কারণে সে হয়ত সঙ্গী খুঁজতেই সুইডেনে চলে এসেছে। অথবা বেলুগা তিমিটি হয়ত একা হয়ে গিয়েছে এবং তাই সে অন্য বেলুগা তিমি মাছদের খুঁজছে।

মনে করা হচ্ছে, এই সন্দেহভাজন রুশ গুপ্তচরের বয়স ১৩ থেকে ১৪ বছর এবং এই সময় তিমি মাছদের শরীরে হরমনের পরিমাণ খুব বেশি হয়।

Latest News