Science: বৈদ্যুতিক তারে বসে থাকা সত্ত্বেও পাখিরা কেন বিদ্যুৎস্পৃষ্ট হয় না?

Science: বৈদ্যুতিক তারে বসে থাকা সত্ত্বেও পাখিরা কেন বৈদ্যুতিক শক বা বিদ্যুৎস্পৃষ্ট হয় না? কীভাবে বৈদ্যুতিক তারের উপর এক ঝাঁক পাখি বসে থাকে? জেনে নিন…

Birds sitting on an electric wire

Science: বৈদ্যুতিক তারে বসে থাকা সত্ত্বেও পাখিরা কেন বৈদ্যুতিক শক বা বিদ্যুৎস্পৃষ্ট হয় না? কীভাবে বৈদ্যুতিক তারের উপর এক ঝাঁক পাখি বসে থাকে? জেনে নিন এর পেছনের বিজ্ঞান-

বৈদ্যুতিক তারে পাখি বসে থাকতে দেখেছেন প্রায়ই! আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন পাখিরা বৈদ্যুতিক তারে বসেও বৈদ্যুতিক শক বা বিদ্যুৎস্পৃষ্ট হয় না? এর পিছনে বিজ্ঞান কী তা জানা যাক।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

প্রথমে বিদ্যুতের প্রবাহের নিয়মটি বোঝা যাক। বৈদ্যুতিক প্রবাহ ইলেকট্রনের এক ধরনের নড়াচড়া। ইলেক্ট্রনগুলি তারের সঙ্গে চলে এবং বিদ্যুতের আকারে আমাদের বাড়িতে পৌঁছায় এবং সার্কিটের মাধ্যমে মাটিতে চলে যায়। এইভাবে একটি সার্কিট সম্পন্ন হয়। বিদ্যুৎ দুটি নীতিতে কাজ করে, সেগুলি কী কী?

Crow sitting on an electric wire

প্রথম- ইলেকট্রন সবসময় সামনের দিকে চলে। তাদের প্রবাহের জন্য এটি একটি সার্কিট সম্পূর্ণ করা প্রয়োজন। সার্কিট সম্পূর্ণ না হলে কারেন্ট প্রবাহিত হয় না। দ্বিতীয়- ইলেকট্রন সবসময় কম বাধা বা প্রতিরোধের পথ বেছে নেয়। পথে কোন বাধা হলে ইলেকট্রন ধাতুর মধ্য দিয়ে এগিয়ে যায়। ধাতু বিদ্যুতের খুব ভালো পরিবাহী। ধাতুর মাধ্যমে বিদ্যুৎ সহজেই এক স্থান থেকে অন্য স্থানে যায়।

তাহলে কেন পাখি বিদ্যুৎস্পৃষ্ট হয় না? এর কারণ হলো, পাখিটি যখন খোলা তারের ওপর বসে থাকে তখন ওই তার ছাড়া অন্য কোনো কিছুর সংস্পর্শে আসে না। যার কারণে ইলেকট্রনগুলো তাদের সার্কিট সম্পূর্ণ করতে পারছে না এবং তারা বাধাহীন পথ বেয়ে সামনের দিকে এগিয়ে যায়। কিন্তু পাখিটি যদি বৈদ্যুতিক তারের ওপর বসে থাকে এবং তার শরীর কোনো তারে বা মাটি স্পর্শ করে, তাহলে এটি একটি শক্তিশালী বৈদ্যুতিক শক পাবে।