Meri Saheli: মহিলা সুরক্ষায় ভারতীয় রেলের নতুন উদ্যোগ “মেরি সহেলি”

25

রাস্তা হোক বা ট্রেন মহিলাদের নিরাপত্তা বারংবার প্রশ্নের মুখে পড়ে। শুধুমাত্র রাতের অন্ধকারে নয় দিনের আলোতেও অসুরক্ষিত মহিলারা। এমনকি ট্রেনে যাত্রা কালেও বহুবার মহিলা যাত্রী শ্লীলতাহানি ব্যাগ ছিনতাই এর মত একাধিক ব্যাপার এর আগে সামনে এসেছে। দূর পাল্লা হোক বা লোকাল ট্রেন, ট্রেন শহরে মহিলাদের নিরাপত্তার দিকটা সুনিশ্চিত করতে ভারতীয় রেলের তরফ থেকে এবং আরপিএফের সহযোগিতায় নতুন উদ্যোগ ‘মেরি সহেলি'(RPF Meri Saheli)।

রেলওয়ে প্রোটেকশন ফোর্সের মহিলা কর্মীদের নিয়ে গঠন করা হয়েছে এই ‘মেরি সহেলি’ বাহিনী। ট্রেন যাত্রাকালে যাদের কোন মহিলাকে শ্লীলতাহানি, দেখ চিন্তা মোবাইল ছিনতাই এর মত অপরাধ বা হেনস্তার মুখোমুখি না হতে হয় এবং সমস্যায় পড়লে তারা যাতে সঠিক সময়ে সাহায্য পেতে পারেন, এই লক্ষ্যেই আরপিএফের এই নয়া উদ্যোগ।

মোবাইল নম্বর ট্র্যাকের মাধ্যমে গোটা ট্রেন যাত্রাকালীন সময়ে মহিলাদের পাশে থাকবে এই মেরি সহেলিরা। মহিলা যাত্রীদের মোবাইল নম্বর নেভিগেশন এর মাধ্যমে যাত্রাকালীন সময়ের তাদের ওপর নজর রাখবেন এই বিশেষ বাহিনী। স্টেশন থেকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর সেই নম্বর বিচ্ছিন্ন করে দিতে পারবেন যাত্রীরা নিজেই। একদিকে যেমন এর ফলে মহিলা নিরাপত্তা সুনিশ্চিত করা যাবে অন্যদিকে যাত্রাপথে গর্ভবতী মহিলা বা অন্য কোন যাত্রী অসুস্থ হলেও এই নেভিগেশনের মাধ্যমে প্রযুক্তিকে কাজে লাগিয়ে ওই যাত্রীর লোকেশন জেনে ওই‌ লোকেশনে চিকিৎসক পৌঁছে সঠিক সময় চিকিৎসা প্রদান করা সম্ভব হবে রোগীকে।

এবার প্রশ্ন হচ্ছে কিভাবে কাজ করবে এই বিশেষ বাহিনী মেরি সহেলী। স্টেশন থেকে ট্রেন ধরার সময় থেকে গন্তব্য স্থল পর্যন্ত প্রতিটি মহিলা যাত্রীর নম্বর নেভিগেশনের দ্বারা নজর রাখবে এই বাহিনীর কর্মীরা। যাত্রাপথে SOS কন্টাক্ট থাকবে। যে কোন রকম সমস্যার সম্মুখীন হলেই খুব দ্রুত অ্যালার্ম পৌঁছে যাবে রেল পুলিশের কাছে। তৎক্ষণা সেই যাত্রীর মোবাইল লোকেশন ট্র্যাক করে স্থানীয় রেলকে সজাগ করে দেবে এই বাহিনী। এরপরে খুব দ্রুত সেই লোকেশনে পৌঁছে গিয়ে সমস্যা সমাধান করতে পারবেন রেল কর্মীরা।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)