Sunday, January 29, 2023

নবরাত্রি ২০২১: কবে শুরু এবং তিথি-তাৎপর্যসহ বিস্তারিত তথ্য জেনে নিন

- Advertisement -

অনলাইন ডেস্ক: আমরা নবরাত্রি ২০২১-এর কাছাকাছি আসছি। ১০ দিনব্যাপী এই উৎসব ভারতজুড়ে অত্যন্ত আড়ম্বর ও উৎসাহের সঙ্গে পালিত হয়। এই উৎসবে দেবী দুর্গার পূজা করা হয়৷ তিনি ক্ষমতার প্রতীক। নবরাত্রির আক্ষরিক অর্থ ‘নয় রাত’ এবং এটি অন্যতম উল্লেখযোগ্য হিন্দু উৎসব৷ যা এই বছরের ৭ অক্টোবর থেকে পালন করা হবে।

এই শুভ উপলক্ষ ১৫ অক্টোবর পর্যন্ত চলবে। ১৫ এবং ১৬ অক্টোবর বিজয়া দশমী৷ যা দশেরা নামেও পরিচিত। এটি প্রতি বছর নবরাত্রির সমাপ্তি চিহ্নিত করে। নবরাত্রি চলাকালীন ভক্তরা শৈলপুত্রী, ব্রহ্মচারিনী, চন্দ্রঘণ্টা, কুশমণ্ডা, স্কন্দ মাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রি নামে নয়টি দেবী দুর্গার পূজা করেন।

নবরাত্রি ২০২১-এর তারিখ এবং তিথি –
১। ৭ অক্টোবর প্রতিপদ তিথিতে ঘটস্থাপণ এবং শৈলপুত্রী পূজা অনুষ্ঠিত হবে।
২। ৮ অক্টোবর দ্বিতীয়া তিথিতে ব্রহ্মচারিনী পূজা হবে৷
৩। ৯ অক্টোবর তৃতীয়া এবং চতুর্থীতে চন্দ্রঘণ্টা পূজা এবং কুশমণ্ডা পূজা৷

- Advertisement -

৪। ১০ অক্টোবর পঞ্চমী তিথি স্কন্দমাতা পূজা৷
৫। ১১ অক্টোবর ষষ্ঠী তিথির জন্য কাত্যায়নী পূজা হবে৷
৬। ১২ অক্টোবর সপ্তমী তিথি৷ এদিন কালরাত্রি পূজা করা হয় ।

৭। ১৩ অক্টোবর অষ্টমী তিথিতে মহা গৌরী পূজা।
৮। ১৪ অক্টোবর নবমী তিথিতে সিদ্ধিদাত্রী পূজা ৷
৯। ১৫ অক্টোবর দশমী তিথিতে নবরাত্রি পরাণ/দুর্গা বিসর্জন করা হয়।

নবরাত্রীর তাৎপর্য: এটা বিশ্বাস করা হয় যে, ভগবান শিব তার স্ত্রী দেবী দুর্গাকে তার মাকে মাত্র নয় দিনের জন্য দেখার অনুমতি দিয়েছিলেন। সেই সময় দেবী দুর্গা অসুর মহিষাসুরকে বধ করেছিলেন। তাই দেবী দুর্গা ওরফে কালীকে শক্তির প্রতীক হিসেবে উপস্থাপন করা হয়- চূড়ান্ত শক্তি। এটাও বলা হয় যে, মা দুর্গার চিরন্তন ঐশ্বরিক শক্তি আছে৷ যা কখনও সৃষ্টি বা ধ্বংস করা যাবে না।

নবরাত্রীর গুরুত্ব : নয়টি রাতের মধ্যে দেবীর নয়টি রূপকে অনেক জাঁকজমকের সাথে পূজা করা হয়। দশম দিনে, যা এই বছর ১৬ অক্টোবর লোকেরা রাবণ, মেঘনাদ এবং কুম্ভকর্ণের বিশাল কুশপুত্তলিকা পোড়ানোর মাধ্যমে বিজয়া দশমী মানে দশেরা উদযাপন করে। এইভাবে নবরাত্রি নিজেই অশুভের বিরুদ্ধে বিজয়ের প্রতীক।

নবরাত্রী উদযাপন: নবরাত্রির এই নয় রাত্রে মানুষ উপবাস পালন করে। সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়৷ ভগবান রামের কাহিনী তুলে ধরে। অষ্টম দিনে কন্যা পুজো হয়৷ যেখানে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের পূজা করা হয় এবং প্রসাদ, খাবার এবং মিষ্টি দেওয়া হয়। সারা দেশে ডান্ডিয়া এবং গরবা অনুষ্ঠান সম্প্রদায়ের লোকদের দ্বারা আয়োজন করা হয়।