স্বাস্থ্যকর ওজন কেন গুরুত্বপূর্ণ এবং এটি কীভাবে পাওয়া যায়

15

আমাদের জীবনে স্বাস্থ্যকর জীবন যাপন খুবই গুরুত্বপূর্ণ এবং একটি স্বাস্থ্যকর জীবনের উপর নির্ভর করে আমাদের শরীরের ওজন (Weight) বা অতিরিক্ত মেদ। আমাদের জীবন যদি অস্বাস্থ্যকর হয় তাহলে তা আমাদের শরীরে অতিরিক্ত মেদ জমার কারণ হতে পারে। আর তার ফলে আমরা একাধিক শারীরিক সমস্যার সামনাসামনি হতে পারি। তাই আমরা কিভাবে একটি স্বাস্থ্যকর জীবনে থাকতে পারবো এবং নিজেদের ওজন ঠিক রাখতে পারব তা বলা হল।

ভালো পরিমাণে ঘুমান
প্রতিদিনের জন্য ভালো পরিমাণ ঘুম আপনার শরীরকে সুস্থ করে। ঘুমের অভাব অতিরিক্ত খাওয়ার কারণ হতে পারে। যদি কেউ দিনের বেশি সময় ধরে জেগে থাকে, তাদের ক্যালোরি গ্রহণের পরিমাণ বাড়ায় যা আপনার শরীরের ওজনের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

ব্যায়াম গুরুত্বপূর্ণ

আপনি যে পরিমাণ শক্তি ব্যবহার করেন আপনার শরীরের ওজনের উপর সরাসরি প্রভাব ফেলে। অতএব, আপনি যদি একটি স্বাস্থ্যকর ওজন অর্জন করে থাকেন তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটি বজায় রাখবেন। এটি করার জন্য, আপনাকে অবশ্যই সমপরিমাণ শক্তি গ্রহণ এবং ব্যয় করতে হবে । তাই আমাদের দৈনন্দিন জীবনে ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ।

নিজেকে হাইড্রেটেড রাখুন
যতটা পারেন জল পান করুন। এটি করা আপনাকে শুধুমাত্র একটি স্বাস্থ্যকর ওজন পেতে সাহায্য করবে না কিন্তু চর্বি কমাতে সাহায্য করবে।

স্বাস্থ্যকর খাবার খাও:
ভাজা বা চিনিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন কারণ এগুলো ওজন বাড়াতে সাহায্য করতে পারে। আপনার রুটিনে একটি সুষম খাদ্য গ্রহণ করুন যা আপনার সমস্ত পুষ্টির চাহিদা পূরণ করতে পারে।