Weightloss: প্রতিদিন কত ধাপ দৌড়ালে ওজন কমে?

26

আজকাল মোটা হওয়া খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। স্থূলতা বা অতিরিক্ত ওজনের অভিযোগ সবার মধ্যেই থাকে। এর প্রধান কারণ রুটিনে বড় ধরনের পরিবর্তন, সেই সঙ্গে ফাস্টফুড খাওয়া, এমন পরিস্থিতিতে স্থূলতার সমস্যা বাড়ে।

এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে বলি কীভাবে স্থূলতার সমস্যা কাটিয়ে উঠবেন। কিছু মানুষ স্থূলতা কমাতে নানা ধরনের ব্যায়াম করে থাকেন, কিন্তু তারপরও তাদের স্থূলতা কমে না কারণ তারা ব্যায়াম করার সঠিক উপায় জানেন না। আজ আমরা আপনাকে ফিটনেস সম্পর্কিত কিছু সঠিক টিপস দেব এবং এর পিছনে সঠিক কারণটি বলব। আমাদের দিনে কত ধাপ হাঁটা উচিত তা নিয়ে একটি গবেষণায় উঠে এসেছে।

আপনি অবশ্যই পার্কের অন্য সকলকে দেখেছেন যারা একটি ফিট ব্যান্ডে পদক্ষেপগুলি লক্ষ্য করে সন্ধ্যায় হাঁটার জন্য বের হয়।

1. 10,000 ধাপ হাঁটা শারীরিক সুস্থতার জন্য সুবর্ণ নিয়ম হিসাবে বিবেচিত হয় এবং ওজন পর্যবেক্ষকদের দ্বারা প্রশ্ন ছাড়াই গৃহীত হয়েছে।

2. নেচার মেডিসিনে প্রকাশিত “অ্যাসোসিয়েশন অফ স্টেপ কাউন্টস উইথ দ্য রিস্ক অফ অল অফ আস রিসার্চ প্রোগ্রামস” অনুসারে, একটি নতুন গবেষণা দাবির সত্যতা এবং 10,000 ধাপ হাঁটার পিছনে অন্যান্য কারণ সম্পর্কে কথা বলে। গবেষণায় 6,000 এরও বেশি অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত করা হয়েছিল, যাদের মধ্যে 73% মহিলা ছিলেন। অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল 56.7 এবং শরীরের ভর সূচক ছিল 28.1 কেজি প্রতি বর্গ মিটার।

গবেষকরা উল্লেখ করেছেন, একটি উদাহরণের জন্য, আমাদের ডেটা প্রস্তাব করে যে একজন ব্যক্তির BMI 28 kg m-2 (এর সাথে 64% (95% CI 51, 80) তাদের স্থূলতার ঝুঁকি কমাতে পারে প্রায় 6,000 পদক্ষেপ গ্রহণ করে। এটি প্রতিদিন 11,000 ধাপে বাড়ানো যেতে পারে।

3. ধাপের তীব্রতা প্রয়োজন

ধাপের তীব্রতা ধীর হাঁটা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। “পদক্ষেপের তীব্রতা যেভাবে সংজ্ঞায়িত করা হয়েছে তা নির্বিশেষে, অর্থাৎ ধীরে হাঁটা বা মাঝারি থেকে জোরালো কার্যকলাপ, এটি দীর্ঘস্থায়ী রোগের কম ঝুঁকির সাথে যুক্ত ছিল,” গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে।

4. হাঁটার অনেক সুবিধা রয়েছে:

  • ১.এটি কার্যকরভাবে ওজন হ্রাস করে
  • ২.এটি আপনাকে চাপযুক্ত খাওয়ার পরিস্থিতি মোকাবেলা করতে সহায়তা করতে পারে
  • ৩.এটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়
  • ৪.এটি জয়েন্টের ব্যথা কমায়
  • ৫.এটি পা এবং পেটের পেশীগুলিকে টোন করে
  • ৬.30 মিনিটের দ্রুত হাঁটা 150 ক্যালোরি পর্যন্ত বার্ন করতে পারে

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)