#Fitness জ-লাইন উধাও, গালে চর্বি, ডবল চিনের সমস্যা মেটান এবার পাঁচটি টিপস

151
face

শরীরের ওজন বাড়লে সবার আগে তাঁর প্রভাব পড়ে মুখে। মুখ ভারী দেখায়, গাল ফুলে যায়, বিশেষ করে থুতনিতে মেদ জমে। এতে মুখের আদলটাই বদলে যায়। তাই মুখের সৌন্দর্য ধরে রাখতে থুতনির নিচে জমা মেদ ঝরিয়ে ফেলা জরুরি। মেকআপ দিয়ে এই সমস্যা ঢাকা গেলেও, তা সাময়িক। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হলো মুখের কিছু এক্সারসাইজ। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ব্যায়াম যা মুখে এবং থুতনির নিচে জমে থাকা চর্বি ঝরাতে খুবই কার্যকর।

১) ব্যায়াম ১
মুখ যতটা সম্ভব খোলার চেষ্টা করুন, যতক্ষণ না গালে, ঠোঁটে, ও থুতনিতে টান অনুভব করছেন। এই ভাবে ২-৩ মিনিট থাকার চেষ্টা করুন। তারপর ২০ সেকেন্ড বিশ্রাম নিয়ে আবার শুরু করুন। প্রতিদিন এই ব্যায়াম করলে উপকার পাবেন।

২) ব্যায়াম ২
মাথাটা ধীরে ধীরে পিছনের দিকে হেলাতে থাকুন, যতক্ষণ না ঘাড়ে আর থুতনিতে চাপ অনুভব করছেন। এবারে চোয়াল ডান দিক থেকে বাঁ দিক ও বাঁ দিক থেকে ডান দিকে ঘোরানোর চেষ্টা করুন। সারাদিনে ১০ মিনিট করে ৬-৭ বার এই ব্যায়াম করুন। এতে সহজেই ঘাড় ও গলার অতিরিক্ত চর্বি ঝরে যাবে।

৩) ব্যায়াম ৩
প্রথমে মুখের মধ্যে আঙুল ঢোকান। এবারে ওই ভঙ্গিতে মুখের ভিতরে হওয়া টেনে গাল দুটোকে যতটা সম্ভব সংকুচিত করুন। এই ভাবে ২০ সেকেন্ড থাকুন, বিশ্রাম নিয়ে পুনরায় শুরু করুন। প্রতিদিন অন্তত ১০ বার এই পদ্ধতিতে ব্যায়াম করতে পারলে, গালের ফোলাভাব থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যাবে।

৪) ব্যায়াম ৪
মাথা পেছন দিকে হেলিয়ে দু’হাত দিয়ে গালের ওপর সমান ভাবে চাপ সৃষ্টি করুন। একই সঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ অবস্থাতেই হাসার চেষ্টা করুন। দিনে অন্তত ১০ মিনিট এই ব্যায়াম করুন। কাজ করবে ম্যাজিকেরমতো।

৫) ব্যায়াম ৫
চোখ বন্ধ করে চোখের ওপর আঙুল রেখে চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভ্রু ওপরে তোলার চেষ্টা করুন। এতে কপাল টান টান হবে। নিয়মিত এই ব্যায়াম করতে পারলে চোখের কোলে জমে থাকা মেদ খুব সহজেই উধাও হয়ে যাবে।