তরুণদের হার্ট অ্যাটাক প্রতিরোধে ৪টি সহজ জীবনযাত্রার নিয়ম

46
Heart Attack

তরুণদের মধ্যে হার্ট অ্যাটাক আগের চেয়ে বেশি সাধারণ হয়ে উঠছে এবং এটি আর বৃদ্ধদের রোগ নয়। সাম্প্রতিক সেলিব্রিটিদের মৃত্যুর একটি স্ট্রিং এবং আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টে (Heart Attack) মারা যাওয়া যুবক-যুবতীরা আমাদের বিস্মিত করে তুলেছে যে আমাদের হৃদরোগের স্বাস্থ্য কী অসুস্থ এবং হৃদরোগ প্রতিরোধে কী করা যেতে পারে।

যদিও অনেক যুবক তাদের ফিটনেসের প্রতি নিবেদিত এবং একটি সুঠাম শরীর পেতে খুব কঠোর পরিশ্রম করে, তারা কখনও কখনও মৌলিক বিষয়গুলি উপেক্ষা করতে পারে। যেমন, সময়মতো ঘুমানো, মানসিক চাপ কাটিয়ে ওঠার উপায় খুঁজে বের করা, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ক্যালোরিযুক্ত শর্টকাট গ্রহণ না করা, তামাক এবং অ্যালকোহল থেকে দূরে থাকা কয়েকটি নাম। সারাদিন সক্রিয় থাকাও জরুরী এবং আপনার কাজ বসে থাকা সত্ত্বেও, আপনার হৃদয়কে সুস্থ এবং শক্তিশালী রাখার জন্য যতটা সম্ভব হাঁটার চেষ্টা করা উচিত।

1. সূর্যোদয়ের আগে জেগে উঠুন

সময়মতো ঘুমান এবং সূর্য ওঠার আগেই ঘুম থেকে উঠুন। যে মুহূর্তে আপনি ঘুম থেকে উঠবেন, নড়াচড়া করবেন এবং কিছু সময়ের জন্য ব্যায়াম করবেন।

2. স্বাস্থ্যকর খান, অ্যালকোহল থেকে বিরত থাকুন
স্বাস্থ্যকর হার্টের জন্য একজনকে অবশ্যই একটি স্বাস্থ্যকর খাদ্য খেতে হবে যা ফল, শাকসবজি, স্যালাট। এবং স্প্রাউট সমৃদ্ধ এবং লবণ, চিনি এবং তেল কম খান। তামাক, মদ্যপান ও মাদকদ্রব্য সেবন থেকে বিরত থাকুন।

3. ব্যায়াম

আপনাকে অবশ্যই সপ্তাহে অন্তত পাঁচবার প্রতিদিন 30 মিনিট ব্যায়াম করতে হবে এবং এরোবিক, ওজন প্রশিক্ষণ, স্ট্রেচিং এবং যোগ ব্যায়ামের মিশ্রণ থাকতে হবে।

4. তাড়াতাড়ি ঘুমান
রাতে ঘুম আপনার দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটি এমন একটি সময় যখন আপনার শরীর পুনরুদ্ধার করতে শুরু করে এবং এটি এমন একটি সময় যখন আপনি আপনার জীবনের সেরা ধারণা পেতে পারেন। তাই তাড়াতাড়ি ঘুমানো জরুরি। ভালো করে ঘুমান যাতে আপনি ফ্রেশ থাকেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)