Summer Dish: গ্রীষ্মে আপনার খাদ্যতালিকায় রাখুন এই লেবু ভাত রাখুন, জেনে নিন কতটা উপকারী এই খাবারটি

Summer Dish: গ্রীষ্ম শুরু হয়েছে। এই ঋতুতে, প্রায়শই দুপুরের খাবারে হালকা এবং স্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন। জেনে নিন এমনই এক দক্ষিণ ভারতীয় খাবারের কথা,…

Summer Dish

Summer Dish: গ্রীষ্ম শুরু হয়েছে। এই ঋতুতে, প্রায়শই দুপুরের খাবারে হালকা এবং স্বাস্থ্যকর খাবার খেতে পছন্দ করেন। জেনে নিন এমনই এক দক্ষিণ ভারতীয় খাবারের কথা, যা গরমে খাওয়া হলে শরীরের জন্য উপকারী। যদিও দক্ষিণ ভারতীয় খাবার যেমন ইডলি, দোসা, উত্তাপম, পায়সাম তাদের বিশেষ সুগন্ধি স্বাদের জন্য পরিচিত। এরকম আরেকটি খাবার হল লেমন রাইস, যা খুবই সুস্বাদু দক্ষিণ ভারতীয় খাবার। লেবু ভাত গ্রীষ্মের জন্য একটি হালকা খাবার। এই নিবন্ধে, লেবু ভাত তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া এবং এর উপকারিতা সম্পর্কে জানুন।

লেবু ভাত খাওয়ার উপকারিতা

হাইড্রেশন: লেবু ভাতে লেবুর রস থাকে, যা শরীরকে ভালোভাবে হাইড্রেট করে। এটি গরমে শরীরের সতেজতা বজায় রাখতে সাহায্য করতে পারে।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

রোগ প্রতিরোধক: লেবু ভাতে লেবুর রস থাকে, যা ভিটামিন সি-এর ভালো উৎস। এটি শরীরে ভিটামিন সি সরবরাহ করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে।

পাচনতন্ত্র: লেবু ভাতে হলুদ, রসুন এবং অন্যান্য মশলা থাকে, যা হজমের জন্য সহায়ক হতে পারে। এই মশলাগুলি হজম এবং পেটের সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

প্রোটিন এবং ফাইবার: লেবু ভাতে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন রয়েছে, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। গ্রীষ্মের মৌসুমে এটিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি নিজেকে মানসিক ও শারীরিকভাবে সুস্থ রাখতে পারেন।

লেবু ভাত তৈরি করা খুবই সহজ

লেমন রাইস দক্ষিণ ভারতীয় নিয়মে তৈরি করা হয়, যেখানে ভাত লেবু দিয়ে রান্না করা হয় এবং দক্ষিণ ভারতীয় মশলা মেশানো হয়। লেবু চাল তৈরি করা সহজ, তাই রান্না করতে আপনার বেশি সময় লাগবে না। একে গ্রীষ্মকালীন খাবারও বলা হয়। জেনে নিন কোন উপকরণ গুলি দিয়ে তৈরি করবেন লেবুর চাল।

প্রয়োজনীয় উপকরণ

দুই কাপ বাসমতি চাল, তিন-চার টেবিল চামচ তেল, এক টেবিল চামচ ছানার ডাল, 1/2 টেবিল চামচ সরিষা, 2 কোয়া রসুন, 1/2 চা চামচ লবণ, 1 চা চামচ হলুদ গুঁড়া, 1 চা চামচ লাল মরিচের গুঁড়া, 2 টেবিল চামচ লেবুর রস, কাটা শাকসবজি।