Thursday, February 2, 2023

বর্ষায় চুলের সমস্যা? সমাধানে আপনাকে যা করতে হবে জেনে নিন

- Advertisement -

অনলাইন ডেস্ক: বৃষ্টি বায়ুমণ্ডলে আর্দ্রতার মাত্রা বাড়ায়, যা আপনার মাথার ত্বক এবং চুলের উপর প্রভাব ফেলে। বর্ষাকালে আর্দ্রতা চুলের পুষ্টি বৃদ্ধিকে আটকায় এবং চুল শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করে। সুতরাং, বর্ষার সময় চুল এবং মাথার ত্বকের সংক্রমণ রোধ করা খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনি নিম্নলিখিত টিপসগুলির সাহায্যে বর্ষাকালে এই চুল এবং মাথার ত্বকের সমস্যাগুলি কার্যকরভাবে প্রতিরোধ করতে পারেন:

১। বর্ষায় আপনার চুল ভিজা এড়ানোর চেষ্টা করুন: বৃষ্টি বায়ুতে থাকা বেশ কিছু দূষিত কণা বহন করে। এই দুষিত কণা শেষ পর্যন্ত খাদ বন্ধককে দুর্বল করে দেয়, যা আপনার চুলকে নিস্তেজ এবং প্রাণহীন করে তোলে। অতএব, চুলের স্বাস্থ্যর স্বার্থে বৃষ্টিতে ভেজা এড়ানোর চেষ্টা করুন। আপনার চুল বৃষ্টির জলের সংস্পর্শে আসার পর হালকা শ্যাম্পু ব্যবহার করে ভালোভাবে ধুয়ে নেওয়া বাধ্যতামূলক।

২। চুল ধোয়া এবং পরিষ্কার করার অভ্যাস বজায় রাখার চেষ্টা করুন: চুল পড়া রোধ করতে একটি পরিষ্কার এবং শুষ্ক মাথার ত্বক বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বর্ষার আর্দ্র অবস্থা মাথার ত্বকে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধিকে উৎসাহিত করে, যা চুলকানি, অতিরিক্ত তৈলাক্ততা এবং এমনকি চুল পড়াকে প্রভাবিত করে। অতএব, একটি ভাল শ্যাম্পু দিয়ে সপ্তাহে অন্তত দুবার চুল ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। উল্লেখযোগ্যভাবে, সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করার চেষ্টা করুন এবং অত্যন্ত গরম জলে চুল ধোয়া এড়িয়ে চলুন, কারণ তাপে মাথার ত্বক শুকিয়ে যায় এবং আপনার চুলের ক্ষতি করে।

- Advertisement -

৩। আপনার চুল কন্ডিশন করতে ভুলবেন না: প্রতিটি ধোয়ার পরে একটি কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। চুলের কন্ডিশনিং চুলকে বিচ্ছিন্ন করে এবং এটি আঁচড়াতে সুবিধা হয়। এছাড়া, এটি চুল ধোয়ার পরে চুল ভাঙা হ্রাস করে। অ্যান্টি-ফ্রিজ কন্ডিশনার ব্যবহার চুলের ফ্রিজ নিয়ন্ত্রণ করে এবং চুল মসৃণ রাখতে সাহায্য করে। মনে রাখবেন, চুলের খাদে কন্ডিশনার লাগান, মাথার তালু এবং চুলের গোড়ায় নয়।

৪। আপনার চুল একটি আলগা বাধনের মধ্যে আবদ্ধ রাখুন: পনিটেল, বিনুনি, উপরের হালকা গিঁট বর্ষার জন্য আদর্শ চুলের স্টাইল। তবে ভেজা চুল বেঁধে রাখবেন না। আপনার চুল বিচ্ছিন্ন করার জন্য প্রশস্ত দাঁতের চিরুনি ব্যবহার করুন।

৫। ক্ষতিকারক রাসায়নিক এবং স্টাইলিং পণ্যগুলিকে এড়িয়ে চলুন: স্টাইলিং সরঞ্জামগুলির ব্যবহার কমিয়ে আনা এবং রাসায়নিক লোডযুক্ত স্টাইলিং পণ্যগুলির অতিরিক্ত ব্যবহার নিয়ন্ত্রণ চুলের স্বাস্থ্য বৃদ্ধিতে সাহায্য করে। হেয়ারস্টাইলিং সরঞ্জাম এবং পণ্যগুলি আপনার চুলের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যাইহোক, যদি স্টাইলিং প্রয়োজন হয়, অতিরিক্ত চুলের ক্ষতি এড়াতে একটি সুরক্ষামূলক সিরাম প্রয়োগ করতে পারেন ।

৬। নিয়মিত গরম তেল দিয়ে মাথার তালু এবং চুলে ম্যাসাজ করুন: সপ্তাহে একবার বা দুবার গরম তেল দিয়ে মাথার তালু এবং চুলে ম্যাসাজ করুন। তেল মালিশ রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে। ঘন ঘন ধোয়ার ভারসাম্য বজায় রাখতে এবং চুলের আর্দ্রতা বজায় রাখতে আপনার মাথার তালু এবং চুলে তেল দেওয়া খুব গুরুত্বপূর্ণ।

৭। সুষম খাদ্য গ্রহণ করুন: তৈলাক্ত জাঙ্ক ফুড এড়িয়ে চলার চেষ্টা করুন। একটি তাজা এবং স্বাস্থ্যকর সুষম খাদ্য বিবেচনা করুন যা ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধ। আপনার দৈনন্দিন ডায়েটে ফল এবং সবজি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এছাড়াও, নিজেকে হাইড্রেটেড রাখার জন্য দিনে পর্যাপ্ত জল পান করুন।