Saturday, February 4, 2023

নতুন নিয়মে কড়াকড়ি সৈকতশহর, দিঘায় যাওয়ার প্ল্যান করার আগে জেনে রাখুন

- Advertisement -

লকডাউন শিথিল হতেই রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতে ভিড় জমাতে শুরু করেছেন পর্যটন প্রেমিরা। এর মধ্যে সবচে বেশি ভিড় দিঘার সমুদ্রসৈকতে। কার্যত সেই ভিড়ে লাগাম টানতে সোমবার নির্দেশিকা জারি করলো কাঁথি মহকুমা প্রশাসন। নির্দেশিকা অনুযায়ী এবার থেকে দিঘায় আসতে গেলে পর্যটকদের সঙ্গে রাখতে হবে করোনা টিকার সার্টিফিকেট। তবে করোনা নেগেটিভ রিপোর্ট থাকলেও চলবে।

- Advertisement -

নয়া নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, করোনার তৃতীয় ঢেউকে প্রতিহত করতেই এই এই সিরধান্ত নিয়েছে কাঁথি প্রশাসন। কাঁথির মহকুমাশাসক আদিত্যমোহন হিরানি নির্দেশিকা জারি করে বলেন, দিঘায় আসার ৪৮ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার রিপোর্ট মান্যতা পাবে। তবে ৪৮ ঘণ্টার আগে করা করোনা পরীক্ষার রিপোর্ট কোনও ভাবেই গ্রহণযোগ্য হবে না। এর পাশাপাশি হোটেলে প্রবেশের আগে প্রত্যেক পর্যটকদেরই করোনার দুটি টিকা নেওয়ার সার্টিফিকেট দেখাতে হবে। এই বিষয়ে সমস্ত হোটেলগুলিকে ইতিমধ্যেই অবগত করা হয়েছে। বিধিনিষেধ না মানলে করা ব্যাবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেন মহকুমাশাসক।

অন্যদিকে সরকারি নির্দেশিকা খতিয়ে দেখতে শনিবার বৈঠকে বসতে চলেছে হোটেল ব্যবসায়ীদের সংগঠন। প্রশাসনের তরফ থেকে সমস্ত হোটেলগুলিকে বলা হয়েছে তারা যেন পর্যটকদের করোনা রিপোর্ট সংক্রান্ত নথি নিজেদের কাছে রেখে দেন। এর পাশাপাশি হোটেলগুলিকে প্রশাসনিক নির্দেশিকা এমন ভাবে রাখতে বলা হয়েছে যাতে তা সকলে দেখতে পান। এই বিষয়ে হোটেল ব্যবসায়ী সংগঠনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চট্টোপাধ্যায়-এর কথায়, ‘সরকারি নির্দেশিকা তো মেনে চলতেই হবে, তবে এতো কড়াকড়ি নিয়ম করলে হোটেল ব্যবসা মুখ থুবড়ে পরবে। কীভাবে সমস্ত দিক সামাল দিয়ে ব্যবসা চালানো যায় সেই নিয়েই বৈঠকে আলোচনা হবে’। প্রশাসন সুত্রের খবর পর্যটকদের ভিড় বাড়ায় সৈকত তীরবর্তী এলাকায় জীবাণুনাশক ছড়ানোর কাজ চলছে। দিঘার পাশাপাশি মন্দারমনিতেও এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।