Sunday, January 29, 2023

Health: স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপির মাধ্যমে একদিনেই সারান পিত্ত নালির স্টোন

- Advertisement -

Special Correspondent: স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপির মাধ্যমে সারিয়ে ফেলুন গলস্টোন। পিত্তনালীতে আটকে থাক বড় পাথরের জন্য, “স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপি” (Spyglass Cholangioscopy) ব্যবহার করে। এমনটাই জানাচ্ছেন চিকিৎসকরা। 

যশোদা হাসপাতালের গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট , থেরোপ্যাট্রিক এন্ডকোপিস্ট, এন্ডোসোনোলজিস্ট ডাঃ আদি রাকেশ কুমার (Dr. Adi Rakesh Kumar) জানিয়েছেন, “এন্ডোস্কোপিকভাবে অপসারণ করা যেতে পারে এই স্টোন। স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপির মাধ্যমে পিত্তনালীতে প্রবেশ করে এবং সর্বশেষ লেজার ব্যবহার করে আমরা পাথরগুলি ভাঙতে পারি এবং সফলভাবে অস্ত্রোপচার ছাড়াই পিত্তনালী পরিষ্কার করতে পারি। যেহেতু এটি একটি ডে কেয়ার পদ্ধতি, রোগী পদ্ধতির একই দিনে বাড়ি ফিরে যেতে পারেন।”

চিকিৎসকরা বলছেন, স্পাইগ্লাস একটি অত্যন্ত উন্নত এবং মূল্যবান সরঞ্জাম যা স্ট্যান্ডার্ড ইআরসিপির এক্সটেনশন হিসাবে ব্যবহৃত হয়। এটি চিকিৎসককে অগ্ন্যাশয় এবং বাইলারি রোগগুলি আরও দক্ষতার সাথে এবং কার্যকরভাবে নির্ণয় এবং চিকিৎসা করতে সক্ষম করে।

- Advertisement -

Dr. Adi Rakesh Kumar-Spyglass Cholangioscopy

গলস্টোন কী?
গলস্টোনগুলি বিভিন্ন আকার এবং আকারে বিভিন্ন কঠিন বিকৃতি। এগুলি পিত্তথলিতে গঠিত হয় এবং হজম তরলের শক্ত আমানত বলে মনে হয়। পিত্তথলি একটি ছোট, নাশপাতি আকৃতির অঙ্গ যা লিভারের নীচে পেটের ডান দিকে অবস্থিত। পিত্ত নামক একটি হজম তরল পিত্তথলিতে উপস্থিত থাকে যা ক্ষুদ্রান্ত্রে নির্গত হয়।

বিভিন্ন ধরণের গলস্টোন গুলি কী কী?
গলস্টোন দুটি প্রধান ধরনের হয়:
কোলেস্টেরল স্টোন: এগুলি হলুদ-সবুজ রঙের এবং সবচেয়ে সাধারণ যা গলস্টোনের ৮০% পর্যন্ত গঠিত হয়।
পিগমেন্ট স্টোন: এগুলি বিলিরুবিন দিয়ে তৈরি এবং ছোট এবং অন্ধকার।

গলস্টোনসের ঝুঁকির কারণগুলি কী কী?
বিভিন্ন কারণ রয়েছে যা গলস্টোন হওয়ার ঝুঁকি বাড়ায় যেমন:
লিঙ্গ: পুরুষদের তুলনায়, মহিলাদের মধ্যে গলস্টোন বেশি দেখা যায়।
বয়স: বয়স বাড়ার সাথে সাথে গলস্টোন হওয়ার ঝুঁকিও বৃদ্ধি পায়।
পারিবারিক ইতিহাস এবং জেনেটিক্স: গলস্টোনগুলি সাধারণত কিছু পরিবারে বিকশিত হয় যা গলস্টোন বিকাশে জেনেটিক্সের প্রভাব প্রতিফলিত করে।
অন্যান্য কারণ: অন্যান্য অবস্থা যেমন স্থূলতা, গর্ভাবস্থা, হঠাৎ ওজন হ্রাস, ডায়াবেটিস মেলিটাস, ঘন ঘন উপবাস, শারীরিক ক্রিয়াকলাপের অভাব গলস্টোন বিকাশের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে

গলস্টোনের লক্ষণগুলি কী কী?
সাধারণত, গলস্টোনগুলি কোনও লক্ষণ বা উপসর্গ উপস্থিত করে না। যদি একটি গলস্টোন নালীতে বাধা সৃষ্টি করে, ফলে লক্ষণ এবং উপসর্গঅন্তর্ভুক্ত হতে পারে:
কাঁধের থেকে পিঠের মধ্যে ব্যথা
পেটের উপরের ডান অংশ এবং নাভিতে হঠাৎ তীব্র ব্যথা
ডান কাঁধে ব্যথা
বমি বমি ভাব বা বমি
গলস্টোন গঠনের কারণে সৃষ্ট ব্যথা কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে।
হঠাৎ তীব্র পেটে ব্যথা গলস্টোনের সবচেয়ে সাধারণ প্রাথমিক উপসর্গ। প্রায়শই নীচের পাঁজরের ঠিক নীচে ডান উপরের পেটে অবস্থিত। কখনও কখনও এই ব্যথা হার্ট অ্যাটাকের জন্য বিভ্রান্তিকর হতে পারে। কিন্তু যাদের গলস্টোন আছে তাদের অধিকাংশের কোন উপসর্গ থাকে না এবং তাদের স্টোন “সাইলেন্ট” থাকে।

গলস্টোনের জটিলতাগুলি কী কী হতে পারে?
গলস্টোনের সাথে সম্পর্কিত জটিলতাগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
কোলেসিস্টাইটিস: এটি এমন একটি অবস্থা যেখানে পিত্তথলির ঘাড়ে গলস্টোন থাকার কারণে পিত্তথলিতে প্রদাহ দেখা যায়। তীব্র ব্যথা এবং জ্বরও দেখা যায়।
সাধারণ পিত্তনালীতে ব্লকেজ: পিত্তনালীতে পিত্তপাথর জমার কারণে একটি ব্লকেজ ঘটতে পারে যার মাধ্যমে পিত্তপিত্ত বা যকৃত থেকে ক্ষুদ্রান্ত্রে প্রবাহিত হয়। এর ফলে পিত্তনালীর সংক্রমণ, তীব্র ব্যথা এবং জন্ডিস হতে পারে।
অগ্ন্যাশয়ের নালী ব্লকেজ: অগ্ন্যাশয়ের নালী একটি টিউব মত কাঠামো যা অগ্ন্যাশয় থেকে চলে যা ডুওডেনাম প্রবেশের আগে সাধারণ পিত্ত নালীসংযোগ করে।
প্যানক্রিয়াটাইটিস: গলস্টোন দ্বারা অগ্ন্যাশয়ের নালী বাধার কারণে অগ্ন্যাশয়ের প্রদাহ হতে পারে। প্যানক্রিয়াটাইটিস ক্রমাগত, তীব্র পেটে ব্যথা সৃষ্টি করে এবং সাধারণত হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়।
পিত্তথলির ক্যান্সার: গলস্টোনের ইতিহাস রয়েছে এমন ব্যক্তিদের পিত্তথলির ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পায়।

Spyglass Cholangioscopy

স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপি কী?
স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপি পিত্তনালীগুলির দৃশ্যায়নের জন্য বিকশিত একটি অভিনব কৌশল। এটি ডাক্তারকে ছোট অগ্ন্যাশয়ের নালীগুলির সাথে বাইলারি ডাক্ট সিস্টেম পর্যবেক্ষণ করতে দেয় যা পৌঁছানো কঠিন। এটি একটি ৬০০০ পিক্সেল, ফাইবার-অপটিক প্রোব নিয়ে গঠিত যা একটি ছোট ক্যামেরার সাথে সংযুক্ত।

পদ্ধতিটি একজন এন্ডোস্কোপিস্ট দ্বারা সঞ্চালিত হতে পারে। স্পাইগ্লাস সিস্টেমে, এন্ডোস্কোপগুলি ভঙ্গুর এবং ব্যবহার করা কঠিন ছিল। স্পাইস্কোপের নতুন সংস্করণগুলি আরও ভাল এবং সহজ দৃশ্যায়ন সরবরাহ করে। স্পাইস্কোপ হল স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপিতে ব্যবহৃত এন্ডোস্কোপ।

অনেক মানুষ পিত্তথলি, যকৃত, অগ্ন্যাশয় এবং পিত্তনালীর রোগ এবং অবস্থা নির্ণয় এবং চিকিত্সার জন্য এন্ডোস্কোপিক রেট্রোগ্রেড কোলাঞ্জিওপ্যাংক্রিটোগ্রাফি (ইআরসিপি) পদ্ধতি রপ্ত করেন। স্পাইগ্লাস কোলাঞ্জিওসকপি স্পাইগ্লাস স্কোপ ব্যবহার করে পিত্তনালীগুলির সরাসরি পরীক্ষায় সহায়তা করে। এই ছোট ক্যালিবারের পরিধিটি ইআরসিপি চলাকালীন সরাসরি দৃশ্যায়ন সক্ষম করতে পিত্তনালী বা অগ্ন্যাশয়ের নালীতে প্রবেশ করানো হয়। এটি বায়োপসি নমুনা পেতেও সহায়তা করে। এই প্রযুক্তি সাধারণত ইআরসিপি চলাকালীন প্রাপ্ত পিত্তনালী এবং অগ্ন্যাশয়ের নালীগুলির স্ট্যান্ডার্ড ফ্লোরোস্কোপিক (এক্স-রে) পরীক্ষার বাইরে অতিরিক্ত তথ্য সরবরাহ করে।

ছোট স্পাইগ্লাসের পরিধি ইআরসিপি পদ্ধতির জন্য ব্যবহৃত বৃহত্তর এন্ডোস্কোপের সাথে সংযুক্ত থাকে। স্পাইস্কোপ একটি আলোকিত ক্যামেরা, একটি ইরিগেশান ব্যবস্থা এবং সাকসান ফ্লাশ এবং পরিষ্কার করার জন্য একটি ডেব্রিস দিয়ে গঠিত। উপরন্তু, স্পাইস্কোপ একটি লেজার সঙ্গে একটি কাজ চ্যানেল আছে পাথর এবং বিওপসি সময় টিস্যু নমুনা জন্য ফোর্সেপ ভাঙ্গার জন্য৷