Hair Fall Prevention: আপনিও কি চুলে তেল লাগাতে গিয়ে এই ভুলগুলো করেন? চুল পড়ার কারণ এখানে

Hair Fall Prevention: সুন্দর লম্বা কালো চুল মুখের সৌন্দর্য বাড়াতে বড় ভূমিকা পালন করে। চুলকে সুন্দর ও সুস্থ রাখতে হলে সঠিক যত্ন খুবই জরুরি। এ…

Hair Fall Prevention

Hair Fall Prevention: সুন্দর লম্বা কালো চুল মুখের সৌন্দর্য বাড়াতে বড় ভূমিকা পালন করে। চুলকে সুন্দর ও সুস্থ রাখতে হলে সঠিক যত্ন খুবই জরুরি। এ কারণেই প্রবীণরা সবসময় চুলে তেল লাগানোর পরামর্শ দিয়ে থাকেন। চুলে তেল লাগানো চুলকে পুষ্ট করে, চুলকে পুরু ও স্বাস্থ্যবান করে। বিশেষজ্ঞদের মতে, ভালো ফলাফলের জন্য সপ্তাহে দু’বার চুলে তেল লাগাতে হবে। চুলে তেল দেওয়ার এত উপকারিতা থাকা সত্ত্বেও আপনি কি জানেন যে এই তেলটি যদি ভুলভাবে চুলে লাগানো হয় তবে তা শুধু চুলের বৃদ্ধিই নয়, চুল পড়ারও কারণ হতে পারে। আসুন জেনে নিই চুলে তেল দেওয়ার সময় যে ভুলগুলো করা হয়, যেগুলো উপকারের পরিবর্তে চুলের ক্ষতি করে।

চুলে নয়, মাথার ত্বকে তেল লাগান-

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

অনেক সময় মানুষ চুলে প্রচুর ঘষে তেল লাগায়। এতে করে চুল দুর্বল ও প্রাণহীন হয়ে পড়ে এবং ভেঙে যেতে শুরু করে। চুলে তেল দেওয়ার সময় চুলে নয়, মাথার ত্বকে তেল ম্যাসাজ করুন। এতে করে চুল ঘন ও মজবুত হয়।

সঠিক তেল নির্বাচন করা –

বাজারে যে সব দামি তেল পাওয়া যায় তা আপনার চুলের স্বাস্থ্যের জন্য ভালো হবে এমন নয়। আজকাল বাজারে পাওয়া যায় অনেক দামি চুলের তেল রাসায়নিক পদার্থে পূর্ণ। ব্যবহার করলে চুল প্রাণহীন হয়ে পড়ে এবং পড়া শুরু হয়। এমন পরিস্থিতিতে সবসময় চুলে প্রাকৃতিক চুলের তেল ব্যবহার করুন। এগুলো চুলের কোনো ক্ষতি করে না।

রাতারাতি তেল লাগানোর অভ্যাস-

অনেকেই বিশ্বাস করেন যে চুলে যত বেশি সময় তেল থাকে, চুলে তত বেশি পুষ্টি পাওয়া যায়। যার কারণে অনেকেই রাতে ঘুমানোর আগে চুলে তেল লাগান। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। যাদের ত্বক তৈলাক্ত তাঁরা যদি এটি করেন তবে তাঁদের মুখে ব্রণের সমস্যা হতে পারে। চুলে তেল বেশিক্ষণ থাকলে তা বেশি ধুলাবালি ও ময়লা টানে। তেল মাথার ছত্রাককে পুষ্টি জোগায় এবং বৃদ্ধিতে সাহায্য করে। যার কারণে মাথায় খুশকির সমস্যা শুরু হয়।