Extra Marital Affair: বিবাহ বহির্ভূত সম্পর্ক কোনও ক্রাইম নয়!

Extra Marital Affair: সমাজে বিবাহ বহির্ভূত সম্পর্ক অনেক বেড়ে গিয়েছে, যার কারণে সম্পর্কের টানাপোড়েনও বেড়েছে। এটা সত্য যে ভারতে বিবাহ বহির্ভূত সম্পর্ক কোন অপরাধ নয়,…

Extra Marital Affair

Extra Marital Affair: সমাজে বিবাহ বহির্ভূত সম্পর্ক অনেক বেড়ে গিয়েছে, যার কারণে সম্পর্কের টানাপোড়েনও বেড়েছে। এটা সত্য যে ভারতে বিবাহ বহির্ভূত সম্পর্ক কোন অপরাধ নয়, তবে পরিসংখ্যানের দিকে তাকালে অবশ্যই অনেক অপরাধের কারণ। এক জরিপে দেখা গেছে, সমাজের ৫০ শতাংশ নারী-পুরুষ স্বীকার করেছেন যে তাঁদের বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে বা আছে। অনেক সময় বিবাহ বহির্ভূত সম্পর্কও পরিবার ভাঙার কারণ হয়ে দাঁড়ায়। এ ধরনের সম্পর্কের কারণে স্বামী-স্ত্রীর মধ্যে শুধু টানাপোড়েনই বাড়ছে না, সন্তানদের ওপরও এর নেতিবাচক প্রভাব পড়ছে।

ভারতে বিবাহ বহির্ভূত সম্পর্ক বৈধ?

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

ভারতে বিবাহবহির্ভূত সম্পর্ক অবৈধ বলে বিবেচিত হয় না। সুপ্রিম কোর্ট 2018 সালে তার সিদ্ধান্তে বলেছে যে দুজন প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলা যদি সম্মতিতে শারীরিক সম্পর্ক করে তবে তা অবৈধ ঘোষণা করা যাবে না। কিন্তু বিবাহ বহির্ভূত সম্পর্ক সামাজিকভাবে মেনে নেওয়া হয় না। একজন বিবাহিত পুরুষ বা মহিলার যদি অন্য ব্যক্তির সাথে সম্পর্ক থাকে তবে তা নৈতিক ভিত্তিতে ভুল বলে বিবেচিত হয়।

বিবাহ বহির্ভূত সম্পর্কের অসুবিধা কী কী?

বিবাহ বহির্ভূত সম্পর্কের অনেক অসুবিধা রয়েছে। প্রথমত, এই ধরনের সম্পর্কের ফলে মানসিক চাপ বাড়ে এবং সে পুরুষ হোক বা নারী, সে স্বাভাবিক থাকতে পারে না। অনেক সময় এই সম্পর্কগুলি পরিবার এবং সন্তানদেরও প্রভাবিত করে। বিবাহ বহির্ভূত সম্পর্কের সমস্যায় শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের পুরো জীবনটাই নষ্ট হয়ে যেতে পারে। বিষয়টি যদি বিবাহ বিচ্ছেদ পর্যন্ত পৌঁছায় তাহলে আরও অনেক সমস্যা দেখা দেয়, যেমন সন্তান কে রাখবে। কত ক্ষতিপূরণ দিতে হবে? সম্পত্তি সংক্রান্ত সমস্যাও দেখা দেবে।