দূরে থাকুন ডিমের কুসুমের থেকে, ডেকে আনছেন শরীরের এই পাঁচটি ক্ষতি

34
egg-yolk

ডিম শক্তির জন্য খাওয়া হয়। বিশেষ করে যারা ব্যায়াম করেন, তারা এটি বেশি পরিমাণে খান। কিন্তু ডিম সবার জন্য পুষ্টিকর খাদ্য নয়। ডিমের সাদা অংশ প্রোটিন সমৃদ্ধ এবং হলুদ (egg yolk) অংশে চর্বি থাকে। কিন্তু আপনি কি জানেন ডিমের হলুদ অংশ খেলে আপনার স্বাস্থ্যও খারাপ হতে পারে, আসুন জেনে নেওয়া যাক-

১. যখন একটি কাঁচা ডিমের তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হয়, তখন এতে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। অনেকেই কাঁচা ডিম ভেঙে পান করেন, এমন অবস্থায় এই হলুদ কুসুম খেলে পাকস্থলীর সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়।

২. যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের এই হলুদ অংশ খাওয়া উচিত নয়।

৩. এই অংশটি খেলে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায়, এতে হার্ট সম্পর্কিত রোগ হওয়ার ঝুঁকি বাড়ে।

৪. এই হলুদ অংশটি চর্বি দিয়ে গঠিত। এটি খেলে চর্বি জমে এবং স্থূলতাও বাড়ে।

৫. ডিম সহজে হজম হয় না। এই হলুদ অংশে চর্বি বেশি থাকে, ভালোভাবে হজম না হলে পেট খারাপের সমস্যা হতে পারে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)