Friday, February 3, 2023

Clean And Green: এই ছয় গাছ ঘরের বিষাক্ত বাতাস করবে দূষণমুক্ত

- Advertisement -

যখন আপনি বায়ু দূষণ, ধোঁয়া, ধোঁয়া, কারখানার নির্গমন এবং কালো ধোঁয়ার পথ ছেড়ে সব ধরণের যানবাহনের কথা মনে করেন, তখন সম্ভবত প্রথম কয়েকটি জিনিস যা আপনি চিত্রিত করেন।  ইনডোর বায়ু পরিশোধক উদ্ভিদ একটি পরিষ্কার এবং সবুজ (Clean And Green) বাড়ির চাবিকাঠি।

এয়ার পিউরিফায়ারের বিপরীতে বাড়িতে বাতাস পরিষ্কার করার জন্য এগুলি আরও নিরাপদ বিকল্প। গৃহস্থালির উদ্ভিদকে ‘কম রক্ষণাবেক্ষণ’ বলা একটি অবমাননাকর কারণ হবে, কারণ তারা ন্যূনতম সরবরাহের সাথে বেঁচে থাকতে পারে। মাঝে মাঝে সূর্যের আলো, খুব কম জল এবং সঠিক ধরনের মাটি এই সব গাছকে খুশি রাখতে লাগে। একটি অভিনব পাত্রের মধ্যে একটি স্বাস্থ্যকর, সবুজ উদ্ভিদ বাড়ির সাজসজ্জার জন্য আদর্শ।

এখানে কয়েকটি অভ্যন্তরীণ উদ্ভিদ রয়েছে যা আপনার ঘরের অভ্যন্তরীণ বায়ু দূষণ ত্থেকে আপনাকে বাঁচাবে
১। ব্যাম্বু প্ল্যান্টস- বাঁশ খেজুর অন্দর বায়ু পরিশোধক উদ্ভিদের তালিকার শীর্ষে কারণ তারা অ্যাসিটোন, জাইলিন এবং টলুইনের মতো প্রধান অভ্যন্তরীণ বায়ু দূষণকারী থেকে মুক্তি পায়। এই দূষণকারীরা গৃহস্থালী জিনিস যেমন পেইন্ট, নেলপলিশ, পেট্রোলিয়াম ও ডিজেল পণ্য, ডিটারজেন্ট, ক্লিনজার এবং কাঠের আসবাবপত্র থেকে উৎপন্ন হয়। এই দূষণগুলি গর্ভবতী মহিলা এবং শিশুদের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। বাঁশের তালু ক্ষতিকারক গ্যাস শোষণ করে এবং তার পরিবর্তে তাজা অক্সিজেন দিয়ে প্রতিস্থাপন করে। যখন তারা উজ্জ্বল, পরোক্ষ সূর্যালোক অ্যাক্সেস করে তখন তারা ভালভাবে বৃদ্ধি পায়। এছাড়াও, তারা বাতাসে আর্দ্রতার একটি স্বাস্থ্যকর মাত্রা ছেড়ে দেয়- যা ঠাণ্ডা মাসে সবসময় স্বাগত হয়।

- Advertisement -

২। বোস্টন ফার্ন- তলোয়ার ফার্ন নামেও পরিচিত, বোস্টন ফার্নকে বলা হয় পৃথিবীর অন্যতম প্রাচীন উদ্ভিদ। এই ফার্নগুলি ফর্মালডিহাইড, একটি অভ্যন্তরীণ বায়ু দূষণকারী থেকে পরিত্রাণ পেতে সহায়তা করে। ফরমালডিহাইডের সবচেয়ে উল্লেখযোগ্য উৎস হল রান্না, গরম করা, ধূপ বা মোমবাতি জ্বালানো, ধূমপান ইত্যাদি দহন প্রক্রিয়া। রুমে আর্দ্রতার একটি নির্দিষ্ট স্তর, বায়ু বিশুদ্ধ এবং সতেজ করে তোলে।

৩। ইংলিশ আইভি – নাসার বায়ু পরিশোধক গৃহমধ্যস্থ উদ্ভিদের তালিকায় যে কয়েকটি উদ্ভিদ রয়েছে তার মধ্যে ইংলিশ আইভি অন্যতম।এই উদ্ভিদটি সহজেই বৃদ্ধি পায় এবং ঘরের পাশাপাশি বাইরেও বেঁচে থাকতে পারে। এই মার্জিত হাউসপ্ল্যান্ট বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ এবং অন্যান্য ক্ষতিকর রাসায়নিক অপসারণে বিস্ময়কর কাজ করে। এটি একটি প্রাকৃতিক বায়ু পরিশোধকের মতো, যার কারণে বেশিরভাগ মানুষ এটি জানালার পাশে ঝুলন্ত পাত্রগুলিতে রোপণ করতে পছন্দ করে।

৪। স্নেক প্ল্যান্ট – লম্বা, সাপের মতো পাতার নামানুসারে এই উদ্ভিদটির নামকরণ করা হয়েছে। এটি আপনার ঘরের সবচেয়ে অন্ধকার কোণে বৃদ্ধি পেতে পারে, এবং আপনার মাসে একবার এটি জলের প্রয়োজন। এই উদ্ভিদ বাসায় বায়ু থেকে বেনজিন, ফরমালডিহাইড, এবং জাইলিনের মতো দূষক অপসারণ করে, এটি বিশুদ্ধ এবং অক্সিজেন সমৃদ্ধ করে।

৫। রাবার প্ল্যান্ট – এটি নাসার পরিষ্কার বায়ু গবেষণার আরেকটি উদ্ভিদ। রাবার প্লান্টের বড় পাতা বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে এবং অক্সিজেনে রূপান্তর করে। রাবার গাছগুলি বাতাসে ভাসমান ব্যাকটেরিয়া এবং ছাঁচ স্পোর থেকেও মুক্তি পায়, যা এটিকে একটি আদর্শ গৃহপালিত করে তোলে।

৬। শান্তি লিলি- কার্বন মনোক্সাইড এবং ফরমালডিহাইডের মতো ক্ষতিকারক গ্যাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতার জন্য পরিচিত। কার্বন মনোক্সাইড এবং ফরমালডিহাইডের মতো ক্ষতিকারক গ্যাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতার জন্য পরিচিত৷