কলকাতার জন্যে আরও এক বিমানবন্দর! জমি চিহ্নিতকরণের কাজ শেষ, কোথায় হবে?

কলকাতার জন্যে দ্বিতীয় বিমানবন্দর তৈরির কোনও পরিকল্পনা কেন্দ্রের রয়েছে কি? সম্প্রতি সংসদের অধিবেশন চলাকালীন প্রশ্নোত্তর পর্বে তৃণমূল কংগ্রেসের লোকসভা দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এই করেছিলেন। জবাবে…

Where has the state government identified the land for the second Kolkata airport , কলকাতার জন্যে আরও এক বিমানবন্দর! জমি চিহ্নিতকরণের কাজ শেষ, কোথায় হবে?

কলকাতার জন্যে দ্বিতীয় বিমানবন্দর তৈরির কোনও পরিকল্পনা কেন্দ্রের রয়েছে কি? সম্প্রতি সংসদের অধিবেশন চলাকালীন প্রশ্নোত্তর পর্বে তৃণমূল কংগ্রেসের লোকসভা দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এই করেছিলেন। জবাবে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী রামমোহন নাইড়ু জানান, লোকসভার বর্ষাকালীন অধিবেশন শেষে এই নিয়ে বিশেষ আলোচনা হবে।

দমদম বিমানবন্দরের মাধ্যমেই কলকাতায় উড়ান ওঠা-নামা করে থাকে। এই বিমানবন্দরের আধুনিকীকরণে এয়াপোর্ট অথরিটি ৫০০০ কোটি টাকা খরচ করার পরিকল্পনা করেছে। হবে সম্প্রসারণের কাজও। গড়ে তোলা হবে নয়া টার্মিনাল। ফলে কলকাতা বিমানবন্দরের নয়া টার্মিনালে ঘরোয়া এবং আন্তর্জাতিক যাত্রীদের বার্ষিক ধারণ ক্ষমতা হবে ১.১ কোটি। এসবের পাশাপাশি কলকাতার জন্যে দ্বিতীয় বিমানবন্দর তৈরির বিষয়ে আগ্রহী পশ্চিমবঙ্গ সরকার।

   

দেশি আলুর দামে ছ্যাঁকা! চিন্তা নেই, এবার পাত ভরাবে ভুটানি আলু

রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পগনায় নয়া বিমানবন্দরের জন্য জমি চিহ্নিত করেছে। জেলা প্রশাসনকেও সেই বিষয়ে অবগত করা হয়েছে। এদিকে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণের কাজ হবে। জানা গিয়েছে, কলকাতা বিমানবন্দরের একটি নয়া টার্মিনাল তৈরি করা হবে।

ল‍্যাপটপে খোলা WhatsApp, উঁকি-ঝুঁকি পাশের জনের? চিন্তা নেই, তথ্য সুরক্ষায় রইল টিপস

নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের নয়া টার্মিনাল তৈরি করতে প্রায় ৬ বছরের মতো সময় লাগবে বলে রিপোর্টে প্রকাশ। অগস্ট থেকেই এই সম্প্রসারণের কাজ শুরু হবে। পুরনো ডোমেস্টিক টার্মিনাস এবং এয়ার ট্রাফিক সার্ভিস (এটিএস) ভবন ভেঙে ফেলা হবে। এরপরই নয়া টার্মিনাল তৈরির কাজ শুরু হবে।

Kolkata Metro: কলকাতা মেট্রোর নজিরবিহীন সিদ্ধান্ত, স্টেশন থেকে এবার উঠছে টিকিট বুকিং কাউন্টার!

কলকাতা বিমাবন্দরের জন্যে ইতিমধ্যেই নতুন একটি এয়ার ট্রাফিক সার্ভিসের ভবন তৈরি করা হয়েছে। তবে সেটি এখনও চালু হয়নি। অগস্টে পুরনো ভবনটি ভেঙে ফেললে নতুনটি ব্যবহার করা হবে। আর পুরনো এটিএস ভবনের জায়গায় নয়া টার্মিনাল সম্প্রসারণের কাজ শুরু হবে।

কলকাতা বিমানবন্দরের বর্তমান যে টার্মিনাল আছে, সেটির যাত্রী ক্ষমতা বার্ষিক ২.৬ কোটি থেকে বাড়িয়ে ২.৮ কোটি করা সম্ভব হবে। আর নয়া টার্মিনালের বার্ষিক ধারণ ক্ষমতা ১.১ কোটি যাত্রী হবে। এই নয়া টার্মিালটি ‘U’ আকারের হবে বলে জানা গিয়েছে। ততে তিনটি ভিন্ন সেকশন থাকবে।