TET: টেট নিয়ে একগুচ্ছ পদক্ষেপ, চালু হল হেল্পলাইন

23
UPTET 2021 exam

আগামী মাসের অর্থাৎ ডিসেম্বরে ১১ তারিখেই প্রাথমিক শিক্ষক পদে যোগ্যতা(TET) নির্ধারক পরীক্ষা নেওয়া হবে বলে পর্ষদের তরফ থেকে স্থির করা হয়েছে। তবে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে যে দুর্নীতি, এই সময় দুর্নীতিমুক্তভাবে পরীক্ষা নেওয়াটা প্রশাসনের কাছে এক প্রকার চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। স্বচ্ছ ও সঠিকভাবে যাতে এই টেট পরীক্ষা হয় তার জন্য একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আসন্ন প্রাথমিক শিক্ষক পদের পরীক্ষার জন্য একটি হেল্পলাইন নম্বর তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মুখ্যসচিবের বৈঠকে।

বৃহস্পতিবার আসন্ন টেট পরীক্ষার বিস্তারিত প্রস্তুতি নিয়ে এক বৈঠক করেন মুখ্যসচিব। বৈঠকে উপস্থিত ছিলেন পরিবহন দফতরের ডিএম এবং এসপি’র মত উচ্চ স্তরের আধিকারিকরা। 

টেট পরীক্ষার জন্য একটি হেল্পলাইন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নজরদারি চালাতে ক্যামেরার ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। পরীক্ষা কেন্দ্রে প্রবেশপথে এবং কন্ট্রোলরুমে সিসিটিভি থাকবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সহ বেশ কিছু ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে পর্ষদের তরফ থেকে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ঘড়ি ও পর্যাপ্ত জলের ব্যবস্থা করা হবে সরকারের তরফ থেকে। পরীক্ষা কেন্দ্রে ঘড়ি মোবাইল বা যে কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। পরিষদ কেন্দ্রের চারিপাশে ১৪৪ ধারা, জারি করা হবে। বন্ধ থাকবে ফটোকপি বা জেরক্সের বিভিন্ন দোকান।

বর্তমানে সাঁতরাগাছি ব্রিজ মেরামতের কাজ চলছে। পেট পরীক্ষার দিন যাতে কোন রকম যানচলাচলের ব্যবস্থা না হয়, পর্যাপ্ত পরিমাণ যান চলাচলের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য হাওড়ার পুলিশ কমিশনার কে বিশেষ নির্দেশ দেয়া হয়েছে মুখ্য সচিবের তরফ থেকে। টিট সংক্রান্ত বিষয়ের উপর নজরদারির জন্য ডিএম এবং এসপিদের সঙ্গে একটি সমন্বয় কমিটি গড়ার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। দুর্নীতি রুখে সুষ্ঠু ও স্বচ্ছভাবে আসলে টেট পরীক্ষার জন্য জোর কদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে পর্ষদ। বিগত বছরগুলির কথা মাথায় রেখে এবং দুর্নীতির রুখে টেট পরীক্ষার নেওয়াটা চ্যালেঞ্জ বলে মনে করছেন আধিকারিকরা।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)