Friday, February 3, 2023

SSC Scam: কোটি কোটি টাকা লেনদেন, কুন্তলের তৈরি কোড ভাঙতে মরিয়া ইডি

- Advertisement -

ডাইরিতে লেখা কিছু সাংকেতিক শব্দ। সেই সংকেত ভাঙলেই মিলবে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে (SSC Scam) জড়িত শাসক দল তৃণমূল কংগ্রেসের (TMC) বেশ কয়েকজন রাঘব বোয়ালের সন্ধান। ধৃত তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের (Kuntal Ghosh) তৈরি এই সংকেত সূত্র বা কোড ওয়ার্ড ভাঙতে মরিয়া ইডি।

কোটি কোটি টাকা নিয়ে শিক্ষা দফতরে অযোগ্যদের চাকরি দেওয়ার অন্যতম চক্রী কুন্তল ঘোষ যে কোড ওয়ার্ড তৈরি করেছে সেটি ভাঙার জন্য বিশেষজ্ঞরা ততপর। অবশ্য ধৃত কুন্তল পারে এই সংকেত ভাঙতে। কারণ তারই তৈরি কোডের সূত্র সেই জানে। তাকে জেরা করে সংকেত সূত্র উদ্ধারেও নেমেছে ইডি।

হুগলির বলাগড়ের টিএমসি যুব নেতা কুন্তল ঘোষ চাকরি দেওয়ার নাম করে ১৯ কোটি ৪৪ লক্ষ টাকা তুলেছে বলে অভিযোগ।  শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে কুন্তল ঘোষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। তার সাথে তৃণমূল নেতা মন্ত্রীদের একের পর এক ছবি ভাইরাল হয়ে গেছে। প্রভাব খাটিয়ে সে শিক্ষা দফতরের নিয়োগ দুর্নীতিতে জড়িয়েছিল।

- Advertisement -

টানা ইডি জেরায় বহু প্রশ্নের কোনও উত্তর দেয়নি তৃ়ণমূল কংগ্রেস যুবনেতা কুন্তল ঘোষ। তার নীরবতা অনেক রহস্য তৈরি করছে। সবদিক খতিয়ে দেখে কুন্তল ঘোষকে গ্রেফতার করেছে ইডি।  শুক্রবার থেকে কুন্তলের ফ্ল্যাটে অভিযান চলছিল। শনিবার তাকে গ্রেফতার করা হয়। কুন্তলের বিরুদ্ধে কোটি কোটি টাকা তুলে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ আছে।

নিয়োগ দুর্নীতির তদন্তে এর আগে টানা তিনদিন সিবিআই জেরা করেছিল কুন্তল ঘোষকে। তবে কুন্তল জানায় সম্পূর্ণভাবে সিবিআইকে তদন্তে সহযোগিতা করবে। তার বিরুদ্ধে  অভিযোগ, বিএড কলেজে অনলাইন রেজিস্ট্রেশনের নাম করে কোটি কোটি টাকা তুলেছিল। সিবিআইয়ের পর অভিযানে নামে ইডি। এই আর্থিক তদন্তকারী সংস্থা গ্রেফতার করেছে তৃ়নমূল যুবনেতা কুন্তল ঘোষকে।

২০১৬ সাল থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে রাজনীতিতে উত্থান হয় কুন্তল ঘোষের। যুব তৃণমূলের রাজ্য কমিটিতে ছিল কুন্তল। অভিযোগ রাজনৈতিক প্রভাব খাটিয়ে কুন্তল চাকরিপ্রার্থীদের থেকে টাকা তুলেছিল। সেই টাকা দলের উপরতলায় পাঠিয়ে নিজের নেতা হওয়ার জায়গা পোক্ত করেছিল।