শিয়ালদহ-রানাঘাটের মধ্যে ট্রেন চলাচলের ১৬২ বছর উদযাপন আগামী রবিবার

১৮৬২ সালে শুরু হয়েছিল শিয়ালদহ-রানাঘাট সেকশনে ট্রেন পরিষেবা। শিয়ালদহ বিভাগ (Sealdah division), আগামী ২৯ সেপ্টেম্বর ২০২৪ তারিখে (রবিবার) শিয়ালদহ এবং রানাঘাটের (Sealdah-Ranaghat section) মধ্যে ট্রেন…

sealdah local

১৮৬২ সালে শুরু হয়েছিল শিয়ালদহ-রানাঘাট সেকশনে ট্রেন পরিষেবা। শিয়ালদহ বিভাগ (Sealdah division), আগামী ২৯ সেপ্টেম্বর ২০২৪ তারিখে (রবিবার) শিয়ালদহ এবং রানাঘাটের (Sealdah-Ranaghat section) মধ্যে ট্রেন চলাচলের ১৬২ বছর সম্পূর্ণ করবে।

শিয়ালদহ-রানাঘাট ট্রেন পরিষেবার মধ্যেও লুকিয়ে রয়েছে একটি সমৃদ্ধ ইতিহাস। সেই ইতিহাস আমাদের নিয়ে যাচ্ছে ১৮৫৭ সালে যখন ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে (EBR) গঠন করা হয়েছিল কলকাতা থেকে ঢাকা পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণ করার জন্য। সেই সময়, এই লাইন নির্মাণ করা হয়েছিল বাংলার সমৃদ্ধিশীল পাট শিল্পের সেবা করার জন্য। সেই সময়ে, এটি পাট উৎপাদনের একটি কেন্দ্রে পরিণত হয় যেখানে ৩৮ টি পাট কোম্পানি প্রায় ৩১,০০০ টি তাঁত উৎপাদন করে।

   

শিয়ালদহের মূল স্টেশন বিল্ডিংটি নির্মাণ করা হয়ে ১৮৬৯ সালে। এরপর ১৯৫২ সালে, পূর্ব রেলওয়ে জ়োন (Eastern Railway Zone) গঠন করা হয়ে শিয়ালদহ বিভাগের অধীনে। ১৯৬৩ সালে, শিয়ালদহ-রানাঘাট বিভাগে বিদ্যুতায়িত হয়, ১৯৬৫ সালে ব্যান্ডেল-নৈহাটি অংশটি বিদ্যুতায়িত হয়। রানাঘাট-গেদ অংশটি পরবর্তীতে ১৯৯৭-৯৮ সালে বিদ্যুতায়িত হয়, যার ফলে ইএমইউ পরিষেবার সাহায্যে শিয়ালদহকে গেডের সঙ্গে সংযোগ করা হয়।

সময়ের সঙ্গে সঙ্গে, শিয়ালদহ – রানাঘাট অংশটি শিয়ালদহ উত্তরের ব্যস্ততম শহরতলির অংশ হয়ে উঠেছে যা উত্তর ২৪ পরগনা এবং নদিয়া জেলাকে কলকাতার সঙ্গে সংযুক্ত করেছে। তারিখ অনুসারে, শিয়ালদহ-রানাঘাট বিভাগে নারকেলডাঙ্গা এবং রানাঘাট ইএমইউ কারশেড উভয় থেকে ১২ টি গাড়ির ইএমইউ রেক পরিবেশন করা হয়। আনুমানিক ২৪০ টি দৈনিক EMUs ব্যস্ততম শহরতলির অংশে ৪১ টি অতিরিক্ত EMU পরিষেবা দিয়ে শিয়ালদহ এবং গেদ রানাঘাট জংশন হয়ে চলাচল করছে।