Sunday, January 29, 2023

পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার যেতে পারে জঙ্গিদের হাতে, আশঙ্কায় কাঁপছে দুনিয়া

- Advertisement -

অনলাইন ডেস্ক: আফগানিস্তানে চলতি পরিস্থিতিতে এমনিতেই গোটা বিশ্বে যথেষ্ট অস্থিরতা তৈরি হয়েছে। এরই মধ্যে নতুন এক বিপদের সম্মুখীন হয়েছে গোটা দুনিয়া। আশঙ্কা করা হচ্ছে, এবার পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার জঙ্গিদের দখলে চলে যেতে পারে। পাকিস্তানের পরমাণু বোমার জনক আবদুল কাদির খানের মৃত্যুর পরেই এই নতুন আশঙ্কা তৈরি হয়েছে।

জঙ্গিদের হাতে যদি পরমাণু অস্ত্র চলে যায় তবে সেটা গোটা বিশ্বের জন্যই ভয়ঙ্কর এক দুঃস্বপ্ন। গোটা দুনিয়া পাকিস্তানকে চেনে। সে কারণেই কাদির খানের মৃত্যুর পর পরমাণু অস্ত্রের ভাণ্ডার জঙ্গিদের কাছে চলে যাওয়ার আশঙ্কা তীব্র থেকে তীব্রতর হয়েছে। কাদির খান শুধু একজন প্রতিভাধর পরমাণু বিজ্ঞানী ছিলেন না, তিনি দেশের পরমাণু অস্ত্র যাতে নিরাপদ এবং সুরক্ষিত থাকে তার জন্য আজীবন কাজ করে গিয়েছেন। কিন্তু কাদির খানের মৃত্যুর পর পাক পরমাণু অস্ত্র ভাণ্ডার এবং পরমাণু কর্মসূচি এবার আইএসআই নিজেদের হাতে তুলে নিতে পারে। সে ক্ষেত্রে পরমাণু অস্ত্রের ভাণ্ডার আইএসআইয়ের হাত ঘুরে জঙ্গিদের কাছে যেতে পারে বলে আশঙ্কা।

উল্লেখ্য, ১৯৯৮ সালে পাকিস্তান প্রথম পরমাণু শক্তিধর রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। প্রথম দিন থেকেই আন্তর্জাতিক মহল পাকিস্তানের পরমাণু অস্ত্রের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এসেছে। কারণ বিশ্বের কোন দেশই পাকিস্তানকে কখনও বিশ্বাস যোগ্য বলে মনে করে না। পাকিস্তানের রাষ্ট্রনীতি হল, জঙ্গি সংগঠনকে মদত দেওয়া। নিজেদের মাটিতে জঙ্গিদের আশ্রয় দেওয়া এবং তারা যাতে নিরাপদে বিভিন্ন দেশে নাশকতা চালাতে পারে তার ব্যবস্থা করে দেওয়া।

- Advertisement -

সম্প্রতি আমেরিকার একটি প্রথম সারির সংবাদপত্রে বলা হয়েছে, বিশ্বে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে চিহ্নিত কমপক্ষে ১২ টি জঙ্গি সংগঠন নিরাপদেই পাকিস্তানে আশ্রয় নিয়েছে।

এই মুহূর্তে পাকিস্তানের হাতে ১৬৫ টি পরমাণু বোমা আছে। প্রয়াত বিজ্ঞানী কাদির খান বরাবরই পরমাণু অস্ত্রকে সুরক্ষিত রাখার ওপর জোর দিয়েছেন। কিন্তু সেই কাদির খান আর নেই। অন্যদিকে আফগানিস্থানে ক্ষমতায় এসেছে পাকিস্তানের বন্ধু তালিবান। তারপরেই পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডারের সুরক্ষা আরও কমেছে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা। এই মুহূর্তে তালিবানদের সম্পূর্ণ মদত দিচ্ছে ইসলামাবাদ। পাকিস্তান যে তালিবানের হাতেও পরমাণু বোমা তুলে দেবে না তার কোনও নিশ্চয়তা নেই। যে কারণে পাকিস্তানের পরমাণু অস্ত্র ভাণ্ডার নিয়ে এই মুহূর্তে আমেরিকা-সহ এক অজানা আশঙ্কায় কাঁপতে শুরু করেছে।