Saturday, February 4, 2023

Weather Updates: বাংলা থেকে শেষ পর্যন্ত বিদায় নিল বর্ষা

- Advertisement -

News Desk, Kolkata: বাংলা থেকে অবশেষে বিদায় নিল বর্ষা। রবিবার সকালে একাধিক জেলায় শীতের আমেজ মিলেছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সোমবার থেকে হিমেল শুষ্ক হাওয়া বইতে পারে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

- Advertisement -

হাওয়া অফিস জানিয়েছে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুষ্ক আবহাওয়া। এদিন সকালে হুগলী থেকে নদীয়া এমন জেলায় সকালে সামান্য কুয়াশাও দেখা গিয়েছে। এবার রাতের দিকে কমবে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। মালদা ও দিনাজপুরে শুকনো আবহাওয়া থাকবে। কলকাতাতেও এদিন আকাশ পরিষ্কার থাকবে। রাতের দিকে তাপমাত্রা কমেছে। সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা

- Advertisement -

২৪.২ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। শনিবার সকালে শহরের তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।

বর্ষা বিদায় নেবে উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা থেকেও। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গোয়া, কর্ণাটকের কিছু অংশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬ অক্টোবরের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে। আর বর্ষা বিদায় পর্ব শুরু হতেই আবার উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। যার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাত হতে পারে। এদিন সকালে গুলমার্গে তৃষারপাত হয়।

তবে ঘূর্ণাবর্ত থাকার কারণে দক্ষিণ ভারতকে এখনই আলবিদা জানাচ্ছে না বৃষ্টি। আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি হবে তামিলনাড়ু, পুডুচেরি অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরল ও করাইকালে।