দেশকে করোনামুক্ত করতে ১০০ কোটি ভ্যাকসিন রবাত দিয়েছে মোদী-সরকার

153
Women and the Covid-19 Vaccine

নিউজ ডেস্ক: দেশজুড়ে করোনার টিকা দেওয়ার প্রচারণা শুরু হওয়ার ছয় মাসেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে৷ ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার ১০০ কোটি করোনা ভ্যাকসিন অর্ডার করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান। মাত্র দু’সপ্তাহ আগে সরকার কোভিশিল্ড এবং কোভ্যাকসিনের ৬৬ কোটি ডোজ দেওয়ার জন্য একটি আদেশ দিয়েছে। সংসদে দ্বিতীয় এক প্রশ্নের উত্তর দেওয়ার সময় প্রবীণ বলেছেন, দেশে কমপক্ষে ৩৪.৪ কোটি মানুষ করোনা প্রথম ডোজ পেয়েছে।

১৬ জুলাইয়ের মধ্যে কেন্দ্রীয় সরকার ১০০ কোটি করোনার ভ্যাকসিন অর্ডার করেছিল। ভারতী প্রবীণ বলেন, এই ভ্যাকসিনগুলিতে কোভাক্স (বিভিন্ন দেশের জন্য একটি বিশ্বব্যাপী ভ্যাকসিন সংগ্রহের উদ্যোগ) থেকে আসা ভ্যাকসিনগুলি অন্তর্ভুক্ত নয়৷ ১২ মার্চ পর্যন্ত সরকার কেবল ১৮.৬ কোটি ডোজ অর্ডার করেছিল৷ তারপরে ১ মে ১৬ কোটি ডোজ করে। মে মাসের শেষের দিকে কোভিশিল্ডের ২৬.৬ কোটি ডোজ এবং কোভাকিনের আট কোটি ডোজ অর্ডার করেছিল।

বিদেশি ভ্যাকসিন নির্মাতাদের দেওয়া আদেশের বিশদ জানতে চাইলে মন্ত্রী বলেন, বিদেশি নির্মাতাদের কাছ থেকে সিভিডির ভ্যাকসিন সংগ্রহ সংক্রান্ত বিভিন্ন সমস্যা মোকাবিলায় সরকার একটি দল গঠন করেছে ৷ এই দলটি বিদেশি নির্মাতাদের সঙ্গে নিয়মিত আলোচনায় বসে।

রাজ্যসভায় অন্য একটি প্রশ্নের জবাবে, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীন পাওয়ার বলেছেন, কোভিন পোর্টাল অনুযায়ী ২৫ জুলাই পর্যন্ত প্রায় ৩৪.৪ কোটি লোককে কমপক্ষে করোনার একটি ডোজ দেওয়া হয়েছে। এই সময়কালে ১৮ বছর বা তারও বেশি বয়সের প্রায় ৬৫.৫% মানুষকে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল।