Garbage: বর্জ্য প্রক্রিয়াকরণ ইউনিট তৈরি হতে চলেছে ধাপার মাঠে

বর্জ্য ব্যবস্থাপনা আইন ২০১৬ লঙ্ঘন করায় জাতীয় পরিবেশ আদালতের রোষের মুখে পড়তে হয়েছে কলকাতা পুরসভাকে। সেই কারণেই কলকাতা পুরসভাকে প্রচুর অর্থ জরিমানা করেছে জাতীয় পরিবেশ…

garbaje

বর্জ্য ব্যবস্থাপনা আইন ২০১৬ লঙ্ঘন করায় জাতীয় পরিবেশ আদালতের রোষের মুখে পড়তে হয়েছে কলকাতা পুরসভাকে। সেই কারণেই কলকাতা পুরসভাকে প্রচুর অর্থ জরিমানা করেছে জাতীয় পরিবেশ আদালত। এর পরেই ঘুম ভেঙেছে পুরসভার। এবার কলকাতা পুরসভা ধাপায় প্রচুর পরিমাণে জমি ঘিরে ফেলে সেখানে বর্জ্য প্রক্রিয়াকরণ হবে বলে জানিয়ে দিয়েছে।পুরসভা জানিয়েছে সমগ্র ধাপার ৭৩ হেক্টর জমিকে পাঁচিল ঘিরে ফেলা হবে। তাই এই জমি ঘেরার জন্য দায়িত্ব দেওয়া হচ্ছে একটি বেসরকারি সংস্থাকে।

এ ছাড়াও পুরসভা জানিয়েছে, এই কাজটির জন্য মোট ৬.৭৫ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন। ধাপার এই ৭৩ হেক্টর জমি ঘেরা হয়ে গেলেই শুরু হবে বর্জ্য প্রক্রিয়াকরণের কাজ । তবে সমস্ত বিষয়টি আদালতের নির্দেশ মেনেই হচ্ছে বলে জানান পুরসভা।

আসলে ধাপায় জমে রয়েছে বর্জ্যের বিশাল পাহাড়। সেই পাহাড়ের উপর প্রতিদিনই জমছে হাজার হাজার মেট্রিক টন বর্জ্য। আধিকারিকদের মতে আগে শুধু কলকাতা পুর একলাকার বর্জ্য ধাপায় ফেলা হত। তবে এখন কলকাতা তো বটেই তারসাথে পুরসভা পাশের অঞ্চলের বর্জ্যও ফেলা হচ্ছে এই ধাপায়। তবে এই ভাবে যদি বর্জ্য পড়তে থাকে ধাপায় তাহলে খুব তাড়াতাতি ধাপার এই জায়গা ভর্তি হয়ে যাবে।

আবার অপরপক্ষে ধাপার বর্জ্যকে কাজে লাগিয়ে পুরসভার বিদ্যুৎ তৈরির পরিকল্পনা চলছে বহুদিন ধরেই। কিন্তু, নানা কারণে তা সম্ভব হয়নি। কিন্তু কেন্দ্রীয় সরকারের সহযোগী সংস্থা ইঞ্জিনিয়ার ইন্ডিয়া লিমিটেড এই পরিকল্পনা বাস্তবায়নে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে। তাই এবার সেই পরিকল্পনা সফলতার পথে দেখছে বলেই জানায় কলকাতা পুরসভা।