Sunday, January 29, 2023

ALERT: রাতেই তৈরি হবে ঘূর্ণিঝড় গুলাবের শক্তি, সতর্কতা বাংলাদেশের

- Advertisement -

নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় গুলাব জন্ম নিতে চলেছে। এর মুখ ভারতীয় উপকূলের দিকে। তবে লেজের ঝাপটা লাগবে বাংলাদেশ উপকূল এলাকায়। বিবিসি জানাচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্ট একটি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে বলে সতর্ক করে দিচ্ছে বাংলাদেশ সরকার।

ঢাকায় আবহাওয়া অধিদফতরের তরফে বলা হয়, তারা মোটামুটি নিশ্চিত যে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে। শনিবার রাতেই এর আকার ধারণ করবে। ইতিমধ্যেই বাংলাদেশের বিস্তির্ণ অংশে শুরু হয়েছে বৃষ্টিপাত। উপকূলবর্তী তিনটি বিভাগ খুলনা, বরিশাল ও চট্টগ্রামে জারি হয়েছে সতর্কতা। কারণ, সাগর ফুঁসে উঠবে। বাংলাদেশ আবহাওয়া বিভাগের দাবি, গুলাব হবে একটি স্বল্প শক্তির ঘূর্ণিঝড়, যার গতিবেগ হবে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার পর্যন্ত। ঝড়ের গতি প্রকৃতি ভারতের দিকে।

অন্যদিকে ভারতের আবহাওয়া বিভাগ এরই মধ্যে ঘূর্ণিঝড়ের আগমন সম্পর্কে সতর্ক করেছে। বলা হয়েছে শনিবারের মধ্যেই নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড়টির গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছে, রবিবার রাত নাগাদ এটি অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল এবং ওডিশার দক্ষিণাঞ্চল অতিক্রম করবে।

- Advertisement -

গভীর নিম্নচাপের কারণে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে।
এর আগে বঙ্গোপসাগরে সবশেষ যে ঘূর্ণিঝড়টি তৈরি হয়েছিল, সেটির নাম ইয়াস। গত মে মাসে এটি ব্যাপক ক্ষয়ক্ষতি করেছিল ভারতের উপকূলে।