Saturday, February 4, 2023

Cyclone Gulab: বিকেলের পর গুলাব আসছে, উপকূলে সতর্কতা

- Advertisement -

নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া সামুদ্রিক ঘূর্ণিঝড় গুলাব (Cyclone Gulab) পশ্চিমবঙ্গের উপকূল পেরিয়ে নিজের গতিপথ নির্দিষ্ট করেছে ওডিশা ও অন্ধ্রপ্রদেশের দিকে। আবহাওয়া বিভাগের সতর্কতা এই ঘূর্ণিঝড় রবিবার সন্ধে নাগাদ ওডিশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে ভূমিতে আছড়ে পড়বে। গুলাব প্রথমেই আঘাত করবে অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনমে।

- Advertisement -

গুলাব পশ্চিমবঙ্গে না ঢুকলেও এই রাজ্যের দুই উপকূলীয় জেলা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সর্বত্র জারি বিশেষ সতর্কতা। একইভাবে উত্তর ২৪ পরগনার সুন্দরবন সংলগ্ন নদী তীরবর্তী অঞ্চলেও প্রশাসনিক তৎপরতা রয়েছে।

ঘূর্ণিঝড় গুলাব ও ঘূর্ণাবর্তের জোড়া হামলা মোকাবিলায় দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন তৈরি। কাকদ্বীপ, নামখানা, সাগর,পাথরপ্রতিমা, রায়দিঘি, গোসাবা, কুলতলি, ক্যানিং, বাসন্তী এলাকায় পুলিশ, মৎস্যদপ্তর, পঞ্চায়েতের পক্ষ থেকে লাগাতার মাইক প্রচার চলছে। পিআইবি সূত্রে এই খবর। শনিবার দুপুরে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বেশ কিছু বাঁধ পরিদর্শন করেন। সেচ, বিদুৎ ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের আধিকারিকদের বিশেষভাবে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন জেলাশাসক পি উলগানাথন।

- Advertisement -

অন্যদিকে পূর্ব মেদিনীপুরের তাজপুর, মন্দারমনি, দিঘা সব বিস্তির্ণ বেলাভূমি ও সৈকত পর্যটন এলাকায় চলছে নজরদারি। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। উত্তর ২৪ পরগনার জেলার সুন্দরবন এলাকায় চলছে বিশেষ নজরদারি।

এদিকে বঙ্গোপসাগরে অন্যদিকে বাংলাদেশের উপকূলেও জারি সতর্কতা। তিনটি উপকূলীয় বিভাগ চট্টগ্রাম, খুলনা, বরিশালের সব সমুদ্র বন্দরে দেখানো হয়েছে সতর্ক চিহ্ন। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, রাতেই গুলাব পূর্ণাঙ্গ আকার নিয়েছে। এর গতিপথ ভারতীয় উপকূলের দিকে। বাংলাদেশের উপকূলে সাগর ফুঁসছে। বাংলাদেশ নৌ বাহিনী, উপকূলরক্ষী বাহিনী প্রস্তুত উদ্ধারে।