Thursday, February 2, 2023

কোভিডের কারণে মানুষের গড় আয়ু কমেছে, চাঞ্চল্য অক্সফোর্ডের সমীক্ষায়

- Advertisement -

নিউজ ডেস্ক: গত বছর থেকেই করোনা সংক্রমণের ফলে নাজেহাল গোটা বিশ্ব। করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতি নিয়েও সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার সামনে এল আরও এক ভয়াবহ তথ্য। ২০২০ সালে বিশ্বজুড়ে একাধিক দেশের মানুষের গড় আয়ু কমেছে । দ্বিতীয় বিশ্বযুদ্ধের এবার প্রথম, যখন ব্যাপক কমেছে মানুষের গড় আয়ু। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করা একটি সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

আরও পড়ুন কোভিড-১৯ আক্রান্তের আত্মহত্যা করোনায় মৃত বলে বিবেচিত হবে: আদালতকে জানাল কেন্দ্র 

মোট ২৯টি দেশের মানুষদের ওপর এই সমীক্ষা চালিয়েছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। দেখা গিয়েছে, ২০২০ সালে করোনার প্রকোপে মানুষের গড় আয়ু উদ্বেগজনক ভাবে হ্রাস পেয়েছে। জানা গিয়েছে, শুধু করোনা সংক্রমণই নয়। সংক্রমণের ফলে হওয়া আনুষাঙ্গিক রোগ এবং চিন্তাও মানুষের গড় আয়ুর কমার অন্যতম কারণ। 

- Advertisement -

আরও পড়ুন কোভিডে মৃতদের চিতাভস্ম দিয়ে পার্ক তৈরি হচ্ছে ভোপালে

যদিও এর মধ্যেই স্বস্তির খবর ভারতের জন্য। আগেই বিশ্ব স্বাস্থ সংস্থা জানিয়ে দিয়েছিল, সম্ভবত ভারতে এন্ডেমিকের শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক আক্রান্তর সংখ্যা কমে হয়েছে ১৮,৭৯৫। মৃতের সংখ্যাও কমেছে। এই মুহূর্তে দেশে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ২ লক্ষ ৯২ হাজার ২০৬। ছয় মাস পরে দেশের অ্যাক্টিভ আক্রান্তর সংখ্যা তিন লক্ষের কম।