Assam: ‘উস্কানিমূলক’ মন্তব্যের কারণে কংগ্রেস MLA শেরমন আলির পুলিশি হেফাজত

260
ssam congress mla Sherman Ali Ahmed

নিউজ ডেস্ক: ‘উস্কানিমূলক মন্তব্যের’ কারণে অসমের বিতর্কিত বিধায়ক শেরমন আলির (Sherman Ali Ahmed) পুলিশি হেফাজত হয়েছে। আদালতের নির্দেশে দু দিনের পুলিশি হেফাজত হয়। শেরমন আলির বিরুদ্ধে অভিযোগ তিনি অসমের (Assam) প্রায় চার দশক পুরনো একটি ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যুর প্রসঙ্গ তুলে লাগাতার গোষ্ঠী ভিত্তিক ‘উস্কানিমূলক মন্তব্য’ করছিলেন।

সম্প্রতি রাজ্যের দরং জেলায় গরুখুঁটি গ্রামে সংখ্যালঘুদের উচ্ছেদ ঘিরে বিক্ষোভ হয়। সেই বিক্ষোভে পুলিশ গুলি চালায়। এক ব্যক্তির মৃতদেহের উপর এক চিত্রগ্রাহকের নৃশংস লাফ মারা, মৃতদেহ পা দিয়ে আঘাত করা ঘিরে দেশ জুড়ে বিতর্ক চলছে। সেই চিত্রগ্রাহকেও গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধেও উস্কানিমূলক ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।

অসমের বাঘবর বিধানসভার কংগ্রেস (Congress) বিধায়ক শেরমন আলির বিরুদ্ধে অভিযোগ, তিনি গরুখুঁটির এই ঘটনার পর দরং জেলার প্রায় চার দশক পুরনো একটি ঘটনায় ৮ জনের মৃত্যুর প্রসঙ্গ টেনে ‘সাম্প্রদায়িক মন্তব্য’ করছিলেন। এই বিধায়কের বিরুদ্ধে বিভিন্ন থানায় অন্তত ২৮টি অভিযোগ দায়ের হয়েছে।

অসমের বিরোধী দল কংগ্রেস। দলের তরফে বিধায়ক শেরমন আলির কাছে জবাবদিহির চিঠি পাঠানো হয়। তারপরেই গুয়াহাটির বিধায়ক আবাস থেকে গ্রেফতার হন শেরমন আলি। অসম প্রদেশ কংগ্রেসের অভিযোগ, এই বিধায়ক বিজেপির এজেন্টের মতো ভূমিকা নিয়ে ‘সাম্প্রদায়িক উস্কানি’ দিচ্ছিলেন।