Thursday, February 2, 2023

আধার কার্ড পরিষেবায় বদল নিয়ে এল UIDAI

- Advertisement -

নিউজ ডেস্ক: আধার কার্ড। বিভিন্ন পরিষেবা পেতে অত্যাবশ্যাকীয় পরিচয়পত্র। ব্যাঙ্কিং থেকে শুরু করে বাড়ি-গাড়ি কেনা, এমনকি উচ্চশিক্ষার জন্যও, আধার অত্যন্ত গুরুত্বপূর্ন। সম্প্রতি আধার প্রদানকারী কর্তৃপক্ষ, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) তার কয়েকটি পরিষেবা স্থগিত রেখেছে। এছাড়াও বেশ কয়েকটি পরিষেবার পরিবর্তন হয়েছে, যা চলতি বছরে UIDAI চালু করেছে। যেগুলি হল আধার কার্ডে ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক ডেটা আপডেট করার পদ্ধতি।

আধার প্রুফ ভ্যালিডেশন লেটার

এর আগে UIDAI একটি অ্যাড্রেস ভেরিফিকেশন লেটার ব্যবহারের মাধ্যমে আধার কার্ডে নিজের ঠিকানা আপডেট করার পদ্ধতি বন্ধ করে দিয়েছিল। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পরিষেবা স্থগিত রাখার কথা ঘোষণা করেছিল। যারা এই পরিষেবা স্থগিত হওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে তারা হবে ভাড়া বাড়িতে বসবাসকারী মানুষ। অর্থাৎ যাদের ঠিকানা সবচেয়ে বেশি পরিবর্তন হয়। যদিও UIDAI এর পক্ষ থেকে জানানো হয়েছে যে এর বিকল্প উপায়ও রয়েছে। এখনও অন্যান্য আবাসিক প্রমাণপত্র ব্যবহার করে UIDAI পোর্টালের মাধ্যমে নতুন ঠিকানা অনলাইনে আপডেট করা যাবে।

- Advertisement -

আরও পড়ুন সোমবার মাঝরাতে কৃষকদের অ্যাকাউন্টে টাকা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আধার কার্ড পুনর্মুদ্রণ

UIDAI তার পুরনো ফরম্যাট অনুযায়ী আধার কার্ড পুনরায় মুদ্রণের পরিষেবাও বন্ধ করে দিয়েছে। এখন সাধারণ লম্বা কাগজের প্রিন্টের পরিবর্তে কেবল পিভিসি কার্ড ইস্যু করা হবে যা আধার অথরিটির তরফে। UIDAI জানিয়েছে পরিষেবাটি তারা এই কারণে বন্ধ করে দিয়েছে যে নতুন ডেবিট-কার্ড আকারের আইডি-প্রুফ ঠিক ততটাই কার্যকর এবং সহজে বহনযোগ্য। যদিও অনলাইন পোর্টালের মাধ্যমে আবার নতুন করে কার্ড প্রিন্ট করা যেতে পারে।

উল্লেখ্য, আরও ৩ মাস বাড়ানো হয়েছে আধার-প্যান সংযোগের সময়সীমা। ৩০ জুনের বদলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই সংযুক্তিকরণ। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। করোনা অতিমারির কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।