মহালয় থেকে সব ট্রেন ১২ বগির, ভিড় সামলাতে খোলা হবে অতিরিক্ত টিকিট কাউন্টার

পুজোর আগে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের (Sealdah Division of Eastern Railway) যাত্রীদের জন্য এবার সুখবর। শিয়ালদহ উত্তর এবং শিয়ালদহ দক্ষিণ দুই শাখাতেই আজ ২ অক্টোবর…

Sealdah Division of Eastern Railway

পুজোর আগে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের (Sealdah Division of Eastern Railway) যাত্রীদের জন্য এবার সুখবর। শিয়ালদহ উত্তর এবং শিয়ালদহ দক্ষিণ দুই শাখাতেই আজ ২ অক্টোবর মহালয়ার দিন থেকে সব ১২ কোচের (12-coaches) ট্রেন যাতায়াত করবে।

যাত্রীদের দীর্ঘ দিনের দাবি ছিল ১২ কোচের ট্রেন চালানোর। কিন্তু প্ল্যাটফর্ম ছোট থাকায় সমস্যায় পড়তে হয় রেলকে। তারপর শিয়ালদহে ১ নাম্বার প্ল্যাটফর্ম থেকে ৫ নাম্বার প্ল্যাটফর্ম সম্প্রসারনের কাজ করে পূর্ব রেল। বেশির ভাগ ৯ কোচের ট্রেন গুলিকে ১২ কোচ করা হয়।

   

তবে ব্যস্ত সময়ে কিছুটা চাপের মুখে পড়ে ৯ কোচের ট্রেন চালাতে বাধ্য হয় রেল। অফিস টাইমে ৯ কোচের ট্রেন চলায় বেশ কিছু জায়গায় যাত্রী অসন্তোষের ছবিও ধরা পড়ে। এবার ৯ কোচের সেই যাত্রী হয়রানির মুক্তি মিলবে। মহালয়ার দিন থেকে সব ট্রেন চলবে ১২ কোচের।

বুধবার ২ অক্টোবর রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তা উদ্বোধন করেন।রেলমন্ত্রী বলেন, ”কলকাতা মেট্রো অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। ২০১৪ সালের আগে কাজ অত্যন্ত শ্লথ গতিতে হয়েছে৷ ২০১৪ সাল অবধি মাত্র ২৮ কিমি মেট্রোর কাজ হয়েছিল। সেটাও ৪০ বছর ধরে। আর ২০১৪ থেকে ২০২৪ মধ্যে ৩৮ কিমি নতুন কাজ হয়েছে। এটাই কেন্দ্রের কাজ করার কায়দা৷ যা চল্লিশ বছরে হয়নি৷ তাই মাত্র দশ বছরে হল। কেউ খালি ভাষণ দেয়। আর মোদিজি কাজ করে দেখায়।” ১২ কোচের বগি হাওয়ায় সবচেয়ে বেশি উপকৃত হবেন শিয়ালদহ মেইন লাইনের যাত্রীরা বলে মনে করছে পূর্ব রেল। পুজোর আগে সব ট্রেন ১২ কোচের চলায় যাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, পুজোর দিন গুলিতে হাওড়া ও শিয়ালদহ, দুটি ডিভিশনেই গভীর রাত পর্যন্ত ট্রেন চলবে । ভিড় সামলাতেও বড় সিদ্ধান্ত নিয়েছে রেল। পূর্ব রেল সূত্রে খবর, প্রতিটি বড় স্টেশনে পুজোর ভিড় সামলাতে খোলা হবে অতিরিক্ত টিকিট কাউন্টার (additional ticket counters)।

প্রত্যেক বছরই পুজোর সময় অতিরিক্ত যাত্রীর চাপ নিতে হয় স্টেশনগুলিকে। ভিড়ের চাপে অসুবিধা হয় মালগাড়ি চলাচলে। তাই এবার পুজোয় সেই মালগাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে আগাম জানিয়েছে রেল। হাওড়া-বর্ধমান মেন ও কর্ড শাখায় সপ্তমী, অষ্টমী ও নবমীতে গভীর রাতে তিনটি ট্রেন চালানো হবে। হাওড়া স্টেশনে নিত্যদিন ২৪টি কাউন্টার খোলা থাকে। পুজোর দিন গুলিতে মোট ৩০টি কাউন্টার খোলা থাকবে। স্টেশনে থাকবে মেডিক‌্যাল হেল্প বুথ। শিয়ালদহ দক্ষিণ, বনগাঁ ও মেন শাখাতেও গভীর রাতে ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল।