ধেয়ে আসছে ‘দানা’, বিপদ এড়াতে বাতিল একাধিক লোকাল ট্রেন

কলকাতায় ‘দানা’ ঝড়ের প্রভাব এড়াতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল (Indian Railways) কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাত আটটার পর শিয়ালদহ স্টেশন থেকে আর কোনও স্থানীয় ট্রেন ছাড়বে…

Indian Railways

কলকাতায় ‘দানা’ ঝড়ের প্রভাব এড়াতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল (Indian Railways) কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাত আটটার পর শিয়ালদহ স্টেশন থেকে আর কোনও স্থানীয় ট্রেন ছাড়বে না। একইভাবে হাসনাবাদ ও নামখানা স্টেশন থেকেও শিয়ালদহের দিকে কোনও ট্রেন রওনা দেবে না। এই নির্দেশিকা বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত কার্যকর থাকবে।

রেল সূত্রে (Indian Railways)জানা গেছে, বৃহস্পতিবার রাত ৮টা থেকে শিয়ালদহ ডিভিশনে কোনও স্থানীয় ট্রেন ছাড়বে না এবং শুক্রবার সকাল ১০টা পর্যন্ত এটি চলবে। উপকূলবর্তী জেলা নামখানা ও হাসনাবাদ থেকে রাত ৮টার পর কোনও লোকাল ট্রেন রওনা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল(Indian Railways) কর্তৃপক্ষ জানিয়েছে, “ঝড়ের দাপট চলাকালীন ট্র্যাকে যাতে কোনও ট্রেন না থাকে, তার জন্য এই ব্যবস্থা। সাধারণ মানুষের সুরক্ষাই আমাদের প্রধান লক্ষ্য।”

   

এছাড়া, ‘দানা’ ঝড় গভীর রাত বা শুক্রবার সকালে পুরী ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এই আশঙ্কায় পুরীগামী সব ট্রেন বাতিল করা হয়েছে। দক্ষিণ ভারতে যাতায়াতকারী বেশিরভাগ ট্রেনেও এর প্রভাব পড়তে পারে। এর মধ্যে রয়েছে পুরীগামী বন্দে ভারত এক্সপ্রেসও। হাওড়া, শালিমার, সাঁতরাগাছি থেকে ৮৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করেছে রেল। এছাড়া, ডাউন রুটে আসা ৯৩টি ট্রেনও বাতিল হয়েছে, যার মধ্যে একাধিক সুপারফাস্ট ট্রেন রয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ঝড়ের ফলে যেকোনো বিপদের আশঙ্কা কমাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সকল যাত্রীকে নিরাপদে থাকার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে।