যদি আপনি ট্রেনে ভ্রমণ করেন, তাহলে অবশ্যই অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন? তবে আপনি কি জানেন, অনলাইন ট্রেনের টিকিট কাউন্টার থেকে কেনা টিকিটের চেয়ে বেশি দামী হয়? একই ট্রেনের টিকিটের জন্য দুটি আলাদা দাম কেন নেওয়া হয়? অনলাইনে টিকিট কেনার ক্ষেত্রে কি বিশেষ কোনো সুবিধা প্রদান করা হয় যেগুলি কাউন্টার টিকিটে নেই?
এই প্রশ্নের উত্তর দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলমন্ত্রী জানিয়েছেন, যারা ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) এর মাধ্যমে অনলাইনে টিকিট বুক করেন, তাদের জন্য একটি সুবিধা ফি এবং লেনদেন চার্জ নেওয়া হয়। এর কারণেই অনলাইন টিকিটের দাম কাউন্টার টিকিটের তুলনায় বেশি হয়।
শিব সেনা দলের সাংসদ সঞ্জয় রাউত যখন IRCTC টিকিটের দাম সম্পর্কিত প্রশ্ন উত্থাপন করেন, তখন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্পষ্ট করে বলেন যে, IRCTC অনলাইন টিকিটিং সেবা দেওয়ার জন্য বড় ধরনের খরচ বহন করে থাকে। টিকিটিং অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং উন্নয়ন করার জন্য এই খরচের জন্য IRCTC সুবিধা ফি আদায় করে। তিনি আরও বলেন যে, ব্যাংক লেনদেনের চার্জও এই খরচ বৃদ্ধির কারণ।
অশ্বিনী বৈষ্ণব আরও বলেছেন, IRCTC এর অনলাইন টিকিট বুকিং সেবা ভারতীয় রেলওয়ের অন্যতম সবচেয়ে যাত্রী বান্ধব উদ্যোগ। বর্তমানে ৮০ শতাংশেরও বেশি রিজার্ভেশন টিকিট অনলাইনে বুক করা হয়।
রেলমন্ত্রী বলেছেন, IRCTC যাত্রীদের জন্য একটি অত্যন্ত সুবিধাজনক টিকিট বুকিং প্ল্যাটফর্ম প্রদান করছে। যার মাধ্যমে যাত্রীরা আর রিজার্ভেশন কাউন্টারে গিয়ে টিকিট বুক করার জন্য সময় নষ্ট করতে হয় না। এটি যাত্রীদের যাতায়াতের সময় এবং পরিবহন খরচও সাশ্রয় করে।
এছাড়া তিনি উল্লেখ করেছেন অনলাইন টিকিটিং প্ল্যাটফর্মে বুকিং করার ফলে যাত্রীরা বিভিন্ন সুবিধা পান। যেমন – টিকিট বুকিং প্রক্রিয়া আরও দ্রুত এবং সহজ হওয়া, যাত্রীদের কাছে বিভিন্ন রকমের পেমেন্ট অপশন পাওয়া, এবং শিডিউল পরিবর্তন বা ক্যান্সেলেশন সহজ হওয়া।
অতএব যদিও অনলাইন টিকিটের দাম কিছুটা বেশি, এটি যাত্রীদের জন্য সহজতা এবং সুবিধার একটি বড় পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে।