Monday, January 30, 2023

দেশের সেরা মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, সবচেয়ে অপছন্দের চন্দ্রশেখর রাও

- Advertisement -

নিউজ ডেস্ক: এই মুহূর্তে দেশের সেরা মুখ্যমন্ত্রী ছত্রিশগড়ের ভূপেশ বাঘেল। অন্যদিকে জনপ্রিয়তার নিরিখে সবচেয়ে পিছিয়ে রয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। সি-ভোটার ও আইএএনএসের করা এক সমীক্ষায় এই ছবি উঠে এসেছে।

সম্প্রতি দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী দের কার্যপদ্ধতি এবং বিভিন্ন সমাজসেবামূলক প্রকল্পের বাস্তবায়নের প্রেক্ষিতে জনপ্রিয় মুখ্যমন্ত্রীকে বেছে নেওয়া হয়। এই সমীক্ষায় দেখা গিয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে পিছনে ফেলে প্রথম স্থানটি দখল করে নিয়েছেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। আইএএনএস এবং সি- ভোটারের এই যৌথ সমীক্ষায় দেখা গিয়েছে, ছত্রিশগড়ের মাত্র ৬ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রী পদে বদল চেয়েছেন।

বাকিরা সকলেই মুখ্যমন্ত্রী পদে বাঘেলকেই দেখতে চান। তবে রাজ্যের ৩৬.৬ শতাংশ মানুষ কংগ্রেস সরকারের কাজে সন্তুষ্ট নন। যদিও তাঁরা সরকারের বদল চান না। ছত্রিশগড়ের ৪৪.৭ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের কাজে যথেষ্ট সন্তুষ্ট নন। সি-ভোটার আইএএনএসের এই সমীক্ষা নিশ্চিতভাবেই ভূপেশ বাঘেলকে বাড়তি অক্সিজেন জোগাবে। কারণ সম্প্রতি ভূপেশ বাঘেলকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবিতে এক ডজনেরও বেশি কংগ্রেস বিধায়ক দিল্লি গিয়ে রাহুলের দরজায় হত্যে দিয়ে পড়েছিলেন।

- Advertisement -

অন্যদিকে মাত্র তিন মাস আগে মুখ্যমন্ত্রী হয়েও সকলকে চমকে দিয়ে তালিকায় দুই নম্বরে স্থানটি দখল করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। উত্তরাখণ্ডের মাত্র ১০ শতাংশ মানুষ সরকারের বদল চাইছেন। আগামী বছরের গোড়াতেই রয়েছে উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। কাজেই এই সমীক্ষা নির্বাচনের আগে বিজেপিকে নিশ্চিতভাবেই স্বস্তি দেবে।

এই সমীক্ষায় যখন উত্তরাখণ্ডে বিজেপিকে এগিয়ে রাখা হয়েছে, তখন উত্তরপ্রদেশের কিন্তু এই সমীক্ষার ফলাফল বিজেপির উদ্বেগ বাড়ছে। সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশের ২৮.১ শতাংশ মানুষ যোগী সরকারের কাজে অখুশি। এঁরা সকলেই যোগী সরকারের অবসান চাইছেন। তবে বিজেপির পক্ষে স্বস্তির খবর এই যে, রাজ্যের ৪০ শতাংশেরও বেশি মানুষ এখনও উত্তরপ্রদেশের যোগীকেই মুখ্যমন্ত্রী পদে দেখতে চান। আগামী বছরের শুরুতে এই রাজ্যেও নির্বাচন হওয়ার কথা। কাজেই এই সমীক্ষা গো-বলয়ের বৃহত্তম রাজ্যেও বিজেপিকে কিছুটা স্বস্তি দেবে।

জনপ্রিয়তার নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন উড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এই রাজ্যের মাত্র ১৪.১ শতাংশ অধিবাসী নবীন পট্টনায়ক সরকারের বদল চান। রাজ্যের ৩৯ শতাংশেরও বেশি মানুষকেই মুখ্যমন্ত্রী পদে নবীনকেই দেখতে চাইছেন। কাজেই আগামী দিনে নবীন পট্টনায়ক সরকার বদল হতে পারে তেমন কোনও সম্ভাবনাই নেই।

অন্যদিকে জনপ্রিয়তার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে রয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। রাজ্যের ২৯.২ শতাংশ মানুষ কেসিআর সরকারের উপর তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁরা অবিলম্বে টিআরএস সরকারের বদল চেয়েছেন।