Sunday, January 29, 2023

মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি দিচ্ছে Swiggy

- Advertisement -

অনলাইন ডেস্ক: অনলাইন ফুড ডেলিভারি সংস্থা Swiggy এবং তার মহিলা ডেলিভারি পার্টনারদের জন্য মাসিক পিরিয়ড টাইম-অফ নীতি চালু করেছে। মহিলা কর্মীদের পরিশ্রমের প্রতি কুর্নিশ জানাতেই এমন পদক্ষেপ বলে দাবি করেছে ওই অনলাইন ফুড ডেলিভারি সংস্থা।

কোম্পানির পরিচালনা ভিত্তিক সহ-সভাপতি মিহির শাহ জানিয়েছেন, “মাসিকের সময় বাইরে থাকা ও রাস্তায় চলাফেরা করা নিয়ে মহিলাদের যে অস্বস্তি, তার জন্যই ডেলিভারির কাজে আমরা মহিলাদের সচরাচর ভাবতে পারিনা। আমাদের এই পদক্ষেপ তাদের এই প্রতিবন্ধকতা অতিক্রম করে জীবনে এগিয়ে চলার পথ প্রদর্শন করবে বলে আমাদের বিশ্বাস।” তিনি এও জানিয়েছেন যে এই প্রক্রিয়ায় মহিলা কর্মীদের বেতন কেটে নেওয়া হবে না এবং তাদের কোন অনৌছিক প্রশ্নের সম্মুখীন হতে হবে না।

সুইগির মহিলা ডেলিভারি পার্টনাররা প্রতি মাসে দুই দিনের জন্য পেইড-অফের সুবিধা বেছে নিতে পারেন। যারা মাসিক প্রদত্ত সময়-বন্ধের জন্য বেছে নেন তারা ন্যূনতম উপার্জনের গ্যারান্টি পাবেন। সুইগি দাবি করেছে যে এটি ২০১৬ সালে তার প্রথম মহিলা ডেলিভারি পার্টনারকে নিয়েছিল এবং তখন থেকে, তার কর্মশক্তিতে মহিলা ডেলিভারি পার্টনার সংখ্যা বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একটি ব্লগ পোস্টে, কোম্পানিটি তার সাম্প্রতিক কিছু প্রচেষ্টার রূপরেখা তৈরি করেছে যাতে এমন একটি পরিবেশ তৈরি হয় যা আরো মহিলাদের সুইগির সাথে একটি কার্যকর বিকল্প হিসেবে ডেলিভারি করার জন্য উৎসাহিত করবে। সেই পোস্টেই কোম্পানির এই নতুন পদক্ষেপের কথা ঘোষণা করা হয়। সুইগির এই নতুন পদক্ষেপ বেশ আশাবাদী কোম্পানির অধিকর্তারা।