LHB কামরা কেন ছিলনা? প্রশ্নের মু়খে মোদী সরকারের রেলমন্ত্রক

দুর্ঘটনার সময় ‘কবচ’ (Kavach) বালেশ্বরে ট্রেন লাইনে মজুত ছিলনা। বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার ভয়াবহতা দেখে শিউড়ে উঠছে গোটা দেশ। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর শনিবার বেলা…

দুর্ঘটনার সময় ‘কবচ’ (Kavach) বালেশ্বরে ট্রেন লাইনে মজুত ছিলনা। বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার ভয়াবহতা দেখে শিউড়ে উঠছে গোটা দেশ। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর শনিবার বেলা ১১টা পর্যন্ত মৃতের সংখ্যা ২৮৮ (Odisha Train Accident Death Toll) এবং আহত ৯০০। বালেশ্বরের দুর্ঘটনাস্থল মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

জানা গিয়েছে দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের কামরাগুলো চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি। প্রশ্ন উঠতে শুরু করেছে লিঙ্ক হফম্যান বুশ বা LHB কামরার ব্যবহার হলে কি ক্ষয়ক্ষতির সংখ্যা কি কম হত। সাধারণ কামরার তুলনায় LHB কামরা অনেক উন্নত মানের। দুর্ঘটনার কবলে পড়লে LHB কামরা উল্টে যায়না। জার্মান প্রযুক্তিতে তৈরি LHB কামরা। দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হলে কামরা উল্টে যাওয়ার আশঙ্কা খুবই কম।

   

LHB কামরার সঙ্গে থাকে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি নিউম্যাটিক ব্রেক। নিউম্যাটিক ব্রেক থাকলে ট্রেন দুর্ঘটনার কবলে পড়লেও এবং সেই সময় গতি অনেক হলে, এই অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে আচমকা গতিবেগ কমে যাওয়াকে অনেকটাই সামাল দেওয়া যায়।

LHB কামরার ভিতরের অংশ তৈরি অ্যালুমিনিয়ামের যা খুবই হালকা। বাকি অংশ স্টেনলেস স্টিলের। এই কারণে ঝাঁকুনি কম হয়। LHB কামরা থাকলে ট্রেন প্রতি ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। আবার ইচ্ছামত গতি কমিয়েও নিতে পারে।