Indian Railways: বাংলার জন্য বিরাট খবর! বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের

বিশ্বের মধ্যে বৃহত্তম ‘গ্রিন রেলওয়ে’ হওয়ার লক্ষ্যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে। রেলকে পরিবহণের অনুকূল ও দ্রুতগামী, শক্তি সাশ্রয়ী করতে আগ্রহী মন্ত্রক। চলছে উত্তর পূর্ব সীমান্ত…

north east railways green corridor west bengal indian railways

বিশ্বের মধ্যে বৃহত্তম ‘গ্রিন রেলওয়ে’ হওয়ার লক্ষ্যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে। রেলকে পরিবহণের অনুকূল ও দ্রুতগামী, শক্তি সাশ্রয়ী করতে আগ্রহী মন্ত্রক। চলছে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের বৈদ্যুতিকীকরণের কাজ। ১০০ শতাংশ লক্ষ্যপূরণে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে আন-ইলেক্ট্রিফাইড ব্রড গেজ রুটে সর্বত্র বৈদ্যুতিকীকরণের কাজ চলছে। ইতিমধ্যে ৬১ শতাংশ কাজ সম্পন্ন, য়ার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও।

এখনও পর্যন্ত উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের মোট ৪,২৬০ রুট কিলোমিটার নেটওয়ার্কের অন্তর্গত ২,৫৮৩ আরকেএম (রুট কিলোমিটার) বৈদ্যুতিকীকরণ হয়েছে। ৮টি উত্তর পূর্বাঞ্চলয়ী রাজ্যে এখনও পর্যন্ত ১৩৯৯.৩৪ রুট কিলোমিটার বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ। উত্তর পূর্বাঞ্চলে মোট বৈদ্যুতিকীকরণ রুটের মধ্যে অসমে ১২২৯.৩৪ রুট কিলোমিটার, মণিপুরে ২.৮১ রুট কিলোমিটার, মেঘালয়ে ৯.৫৮ রুট কিলোমিটার, নাগাল্যান্ডে ৬.০০ রুট কিলোমিটার এবং ত্রিপুরায় ১৫১.৫৯ রুট কিলোমিটার বৈদ্যুতিকীকরণ হয়ে গিয়েছে।

   

আচমকা বহু ট্রেন বাতিল করল রেল, টিকিট কাটার আগে দেখুন তালিকা

এছাড়াও উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের অধীন বিহারে ৩১৮.৮৭ রুট কিলোমিটার এবং পশ্চিমবঙ্গে ৮৬৪.৯৪ রুট কিলোমিটার বৈদ্যুতিকীকরণ হয়েছে।​

Indian Railways: রেলের তৎকাল পরিষেবার নিয়মে বড় বদল, বিরাট সুবিধা যাত্রীদের

বৈদ্যুতিকরণের মাধ্যমে ক্রুড অয়েলের উপর নির্ভরশীলতা যেমন কমবে, তেমনই কমানো যাবে দূষণও। ফলে বাঁচবে মূল্যবান বিদেশি মুদ্রা। বৈদ্যুতিকরণের ফলে ট্রেনের গড় গতি বাড়বে। ট্র্যাকশন পরিবর্তনের সময়ও বেঁচে যাবে। উত্তর পূর্বর রুটে ট্রেন চলাচলে শৃঙ্খলাও বাড়বে। তাই পরিকাঠামো পরিবর্নের দিকে গুরুত্ব আপোপ করেছে রেল।

উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের আর্ন্তভুক্ত অঞ্চলে বৈদ্যুতিকরণের কাজ চলছে ‘সেকশনে ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশন ইন্টারন্যাশনাল লিমিটেড (ইরকন)’, ‘রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিস (রাইটস)’- এর মাধ্যমে।