Odisha Train Accident: ট্রেনের সংঘর্ষস্থলে কবচ-এর ব্যবস্থা ছিল না

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার ভয়াবহতা দেখে শিউরে উঠছে গোটা দেশ। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর শনিবার বেলা ১১টা পর্যন্ত মৃতের সংখ্যা ২৮৮ (Odisha Train Accident Death…

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার ভয়াবহতা দেখে শিউরে উঠছে গোটা দেশ। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর শনিবার বেলা ১১টা পর্যন্ত মৃতের সংখ্যা ২৮৮ (Odisha Train Accident Death Toll) এবং আহত ৯০০। বালেশ্বরের দুর্ঘটনাস্থল মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

জানা গিয়েছে, দুর্ঘটনার সময় ‘কবচ’ (Kavach) বালেশ্বরে ট্রেন লাইনে মজুত ছিলনা। ভারতীয় রেলের তৈরি এই সিস্টেম ট্রেন দুর্ঘটনা থেকে রক্ষা করে। ট্রেন চালকের গাফিলতি বা ভুল অথবা অন্য কোনও কারণ হলেই এই কবচ সিস্টেম ট্রেনটিকে দুর্ঘটনা থেকে রক্ষা করে।

ভারতীয় রেলের মুখপাত্র অমিতাভ শর্মা জানান,”উদ্ধারকাজ শেষ হয়ে গিয়েছে। আমরা এবার পুনরুদ্ধারের কাজ শুরু করেছি। এই রুটে কবচ সিস্টেমের ব্যাবস্থা ছিল না।“

শুক্রবার রাতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে ওডিশার বালাসোরের বহঙ্গা বাজারের কাছে। লাইনচ্যুত হয় করমণ্ডল এক্সপ্রেস (Howrah-Chennai Coromandel Express), যশবন্তপুর সুপারফাস্টের (Yashawantpur Super Fast train) কামরা। পাশের লাইনে থাকা একটি মালগাড়িতে ছিটকে পড়ে কামরাগুলো। এই তিনটি ট্রেনের দুর্ঘটনায় নিহতের সংখ্যা হু হু করে বাড়ছে। কমপক্ষে ৯০০ জন জখম।

কবচ সিস্টেম কী? কবচ হচ্ছে একটি অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম বা এটিপি (ATP) । রিসার্চ ডিজাইন এন্ড স্ট্যান্ডার্ডস অর্গ্যানাইজেশন আরও তিটি ফার্মের সঙ্গে যৌথ ভাবে এই সিস্টেম তৈরি করে। লোকোমটিভের চালককে বিপজ্জনক সিগন্যাল জানান দিত, স্পিড নিয়ন্ত্রন করতে সাহায্য করে। এছাড়াও দৃশ্যমান্যতা কম থাকলে ট্রেন যাতে সাবধানতা অবলম্বন করে চালানো যায়, তা নিশ্চিত করে কবচ।

গত বছরের মার্চ মাসে (Railways Minister) রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) নিজে ব্যক্তিগতভাবে কবচ পরীক্ষা করেন। সফল কবচ পরীক্ষার কথা উল্লেখ করে রেল মন্ত্রী ট্যুইটও করেন।চালক যদি সময় মতন ব্রেক কষতে অসফল হন, সেই ক্ষেত্রে কবচ ট্রেনের গতি স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রন করবে।