Covid-19 Updates: দেশে আবারও মারাত্বক হচ্ছে করোনা? একলাফে ১৩ শতাংশ বৃদ্ধি আক্রান্ত!

দেশে আবারও রূপ দেখাতে শুরু করেছে করোনা ভাইরাস (COVID-19)। শুক্রবার সারা দেশে করোনাভাইরাসের ৬০৫০ টি নতুন কেস পাওয়া গেছে।

An Indian air hostess wearing a face mask and shield to protect against COVID-19

দেশে আবারও রূপ দেখাতে শুরু করেছে করোনা ভাইরাস (COVID-19)। শুক্রবার সারা দেশে করোনাভাইরাসের ৬০৫০ টি নতুন কেস পাওয়া গেছে। এই নিয়ে দেশে সক্রিয় মামলার সংখ্যা ২৮৩০৩ এ পৌঁছেছে। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার ১৩ শতাংশ বেশি মামলা হয়েছে। করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ বেড়েছে।

যে রাজ্যগুলি সম্পর্কে পরিস্থিতি আরও উদ্বেগজনক সেগুলির মধ্যে রয়েছে কেরালা, মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, হিমাচল প্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ু। এই রাজ্যগুলিতে করোনা ভাইরাসের সক্রিয় কেস ক্রমাগত বাড়ছে। কেরালায় সক্রিয় মামলার সংখ্যা ৯৪২২ এ পৌঁছেছে।

   

মামলা বাড়ার পাশাপাশি সক্রিয় মামলাও বাড়তে শুরু করেছে। বর্তমানে দেশে করোনা ভাইরাসের ২৮,৩০৩ সক্রিয় কেস রয়েছে। একদিন আগে এর সংখ্যা ছিল ২৫০০। দেশে করোনা পজিটিভিটির হার ৩ দশমিক ৩৯ শতাংশে পৌঁছেছে। উদ্বেগের বিষয় যে বৃহস্পতিবারও করোনা ভাইরাসে ১৩ জনের মৃত্যু হয়েছে।

Person wearing a mask to protect against Covid-19

দিল্লি, গুজরাট, হরিয়ানা, জম্মু, হিমাচল এবং পাঞ্জাবে করোনাভাইরাসের কারণে একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। কর্ণাটকে দুইজন, মহারাষ্ট্রে তিনজন এবং রাজস্থানে দুইজন রোগী মারা গেছেন। Omicron ভেরিয়েন্ট XBB.1.16 দেশে করোনা ভাইরাসের ঘটনা বৃদ্ধির জন্য দায়ী বলে মনে করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করোনা XBB.1.16-এর এই সাব-ভ্যারিয়েন্টটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। ডব্লিউএইচও এটিকে ২২ মার্চ তাদের ওয়াচ লিস্টে রেখেছিল। এই ভেরিয়েন্টের জন্য ডেটাও সংগ্রহ করা হচ্ছে যাতে আমরা সমস্যা এবং এর সমাধান সম্পর্কে তথ্য পেতে পারি।
করোনা ভাইরাসের XBB.1.16 রূপের লক্ষণ?

করোনা ভাইরাসের এই নতুন রূপ XBB.1.16-এ জ্বরের পাশাপাশি রোগীরা গলা ব্যথা, শরীরে ব্যথা, মাথাব্যথা এবং পেটে অস্বস্তির মতো সমস্যা দেখতে পাচ্ছেন। যাইহোক, এখনও পর্যন্ত এই বৈকল্পিকটির সাথে কোনও গুরুতর সমস্যা দেখা যায়নি। কিন্তু মামলা বাড়লে সমস্যাও বাড়বে।