Punjab: অত্যাধুনিক রাইফেল নিয়ে হামলার প্রস্তুতি আনন্দপুর খালসা জঙ্গিদের

পাক মদতে হামলার প্রস্তুতি নিয়েছে পলাতক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা খালিস্তানপন্থী অমৃতপাল সিংয়ের বিশেষ বাহিনী ‘আনন্দপুর খালসা ফোর্স’ (AKF)। পাঞ্জাব (Punjab) পুলিশের জারি করা ছবি ও ভিডিও দেখে গোয়েন্দা বিভাগ চিন্তিত

Khalistani Militant Amritpal Singh with Rifle

পাক মদতে হামলার প্রস্তুতি নিয়েছে পলাতক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা খালিস্তানপন্থী অমৃতপাল সিংয়ের বিশেষ বাহিনী ‘আনন্দপুর খালসা ফোর্স’ (AKF)। পাঞ্জাব (Punjab) পুলিশের জারি করা ছবি ও ভিডিও দেখে গোয়েন্দা বিভাগ চিন্তিত। ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে AKF জঙ্গিদের প্রশিক্ষণের বিশেষ মুহূর্ত। রীতিমতো সামরিক কায়দায় চলেছে অনুশীলন। তবে এই উগ্র শিখ জঙ্গিরা সংখ্যায় কত তা এখনও স্পষ্ট নয়।

পাঞ্জাব পুলিশের দাবি, আনন্দপুর খালসার সাংগঠনিক পতাকায় আছে পাকিস্তানের সরকারি ভাষা উর্দু হরফ। তবে পুলিশের একাংশ অফিসার বলছেন, উর্দু ভারতেও বহুল প্রচলিত। আর শিখ বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থীরা দীর্ঘ সময় ধরে উর্দু ব্যবহার করে।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

Khalistani Militant Amritpal Singh with Turban

এদিকে খালিস্তানপন্থী ‘ওয়ারিস পাঞ্জাব দে’ (পাঞ্জাবের উত্তরাধিকার) সংগঠনের প্রধান অমৃতপাল সিং শনিবার বেলা ১২টা পর্যন্ত অধরা। তার খোঁজে তল্লাশি চলছে। এদিকে পুরো সপ্তাহভর পলাতক শিখ বিচ্ছিন্নতাবাদী-জঙ্গি নেতা। ফলে প্রবল বিতর্কে পাঞ্জাব পুলিশ। এর মাঝে পুলিশের তরফে অমৃতপাল সিংয়ের তৈরি আনন্দপুর খালসা ফোর্সের ভিডিও এবং ছবি প্রকাশ করা হয়েছে। গোয়েন্দা বিভাগের তথ্য, এই বাহিনীর কিছু যুবক আত্মঘাতী হামলার জন্য প্রশিক্ষিত। যে কোনও সময় তারা নাশকতা ঘটাতে পারে।

তদন্তে উঠে এসেছে, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই মদত নিয়ে চলছে আনন্দপুর খালসা ফোর্স। উগ্র শিখ ধর্মীয় আবেগ ব্যবহার করে এই জঙ্গি বাহিনী গঠনে অমৃতপাল সিংকে টাকা দিয়ে সাহায্য করেছে আইএসআই। অপর শিখ জঙ্গি সংগঠন বব্বর খালসা করছে মদত।