গবেষণায় বিনিয়োগ মানেই ভবিষ্যৎ নির্মাণ, শ্রীধর ভেম্বু

ভারতের প্রযুক্তি জগতে আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন Zoho-র প্রতিষ্ঠাতা ও CEO শ্রীধর ভেম্বু (Sridhar Vembu) । এইবার তিনি প্রশ্ন তুলেছেন—আসলে উদ্ভাবনের চালিকাশক্তি কী? খরচ,…

innovation-needs-time-not-tight-budgets-says-zoho-ceosridhar-vembu

ভারতের প্রযুক্তি জগতে আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন Zoho-র প্রতিষ্ঠাতা ও CEO শ্রীধর ভেম্বু (Sridhar Vembu) । এইবার তিনি প্রশ্ন তুলেছেন—আসলে উদ্ভাবনের চালিকাশক্তি কী? খরচ, না কি সময় ও দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতি? সম্প্রতি সোশ‌্যাল মিডিয়ায় ভেম্বু একটি গুরুত্বপূর্ণ বার্তা দেন, রিসার্চ ও ডেভেলপমেন্ট “R&D ব্যয়বহুল নয়, বরং সময়সাপেক্ষ। এবং দীর্ঘমেয়াদে প্রতিশ্রুতিবদ্ধ দলই সেরা ফলাফল এনে দেয়।” এই বক্তব্য শুধু একটি মতামত নয়, বরং প্রযুক্তি শিল্পে কর্মসংস্কৃতি ও দীর্ঘমেয়াদী চিন্তাধারার গুরুত্ব নিয়ে গভীর আলোচনার দ্বার খুলে দেয়।

Advertisements

ভেম্বু মনে করেন, উদ্ভাবন কোনও একদিনের কাজ নয়। এটি একটি প্রক্রিয়া, যেখানে সময়, ধৈর্য এবং ধারাবাহিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, খরচ কমানো বা স্বল্পমেয়াদী প্রকল্পের মধ্যে দিয়ে প্রকৃত উদ্ভাবন সম্ভব নয়। বরং, এমন দল গড়ে তোলা দরকার যারা বছরের পর বছর ধরে একটি প্রযুক্তি বা ধারণার উপর কাজ করতে প্রস্তুত। এই প্রসঙ্গে ভেম্বু বলেন, অনেক ভারতীয় কোম্পানি এখনও “সস্তায় ভালো কিছু” পাওয়ার মানসিকতায় ভোগে। এই মানসিকতা গবেষণা ও উন্নয়নের (R&D) গভীরতা ও সম্ভাবনাকে খর্ব করে। উদ্ভাবনকে তারা একটি খরচ হিসেবে দেখে, বিনিয়োগ নয়।

বিজ্ঞাপন

ভেম্বু তার বক্তব্যে আমেরিকার প্রযুক্তি শিল্পের একটি দৃষ্টান্তও তুলে ধরেন। তিনি বলেন, “আমেরিকান কোম্পানিগুলো H1-B ভিসা ও দীর্ঘ গ্রিন কার্ড প্রক্রিয়ার মাধ্যমে এক ধরনের ‘দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি’ আদায় করেছে। কর্মীরা সহজে চাকরি পরিবর্তন করতে পারে না বলে তারা অনেক বছর ধরে একই প্রতিষ্ঠানে কাজ করে। এর ফলে একটি স্থিতিশীল, অভিজ্ঞ ও উদ্ভাবনক্ষম টিম গড়ে ওঠে।”এই প্রক্রিয়া হয়তো ইচ্ছাকৃত ছিল না, কিন্তু এর ফলে প্রযুক্তি শিল্পে এক গভীর প্রতিশ্রুতির সংস্কৃতি তৈরি হয়েছে, যা R&D সফলতার অন্যতম ভিত্তি।

ভারতের প্রযুক্তি ইন্ডাস্ট্রির জন্য ভেম্বুর বার্তাটি তাৎপর্যপূর্ণ। আমাদের দেশে স্টার্টআপ সংস্কৃতি জোরদার হলেও, দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও গবেষণার প্রতি প্রতিশ্রুতি এখনও দুর্বল। দ্রুত লাভের আশায় অনেক কোম্পানি গবেষণায় সময় ও মনোযোগ দিতে চায় না। ভেম্বুর মতে, যদি ভারতীয় কোম্পানিগুলো প্রকৃত উদ্ভাবনে আগ্রহী হয়, তবে তাদের দলগুলোর মধ্যে দীর্ঘমেয়াদী চিন্তা ও প্রতিশ্রুতি জাগাতে হবে। খরচ কমানোর লক্ষ্য নয়, বরং দক্ষ ও নিবেদিত কর্মীদের তৈরি করতে হবে, যারা বছরে বছরে প্রযুক্তি নিয়ে গবেষণা করবে।