মুম্বই: মুম্বইয়ের আকাশে প্রবল বৃষ্টির দাপট। তার মধ্যেই শুক্রবার আতঙ্ক ছড়াল ইন্ডিগোর একটি যাত্রীবাহী বিমানে। জানা গিয়েছে, ইন্ডিগোর এয়ারবাস A321 বিমানের লেজ রানওয়ে স্পর্শ করে বসে ‘লো-অ্যাল্টিটিউড গো-অ্যারাউন্ড’ চলাকালীন। যদিও বিপদ এড়িয়ে নিরাপদে অবতরণ করতে সক্ষম হয় বিমানটি।
কী ঘটেছিল মুম্বই বিমানবন্দরে?
ইন্ডিগোর মুখপাত্র জানিয়েছেন, প্রতিকূল আবহাওয়ার কারণে বিমানটিকে স্বাভাবিক অবতরণ থেকে সরে এসে ‘গো-অ্যারাউন্ড’ করতে হয়। সেই সময়েই লেজ মাটি ছুঁয়ে ফেলে। পরে দ্বিতীয় প্রচেষ্টায় রানওয়েতে নিরাপদে নামতে সক্ষম হয় এয়ারবাসটি।
এয়ারলাইনের প্রতিক্রিয়া IndiGo Airbus suffered a tailstrike
ইন্ডিগোর দাবি, যাত্রী, ক্রু এবং বিমানের নিরাপত্তাই সর্বাধিক অগ্রাধিকার। তাই সংশ্লিষ্ট এয়ারবাস A321 বিমানের পূর্ণাঙ্গ পরীক্ষা, প্রয়োজনীয় মেরামত ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পরই তা আবার পরিষেবায় ফিরবে। সংস্থার তরফে আরও জানানো হয়েছে, যাত্রীদের ভ্রমণে কোনও প্রকার বিঘ্ন না ঘটে তার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছে।
এর আগেও বারবার ‘টেল-স্ট্রাইক’
এটাই প্রথম নয়। এর আগে চলতি বছরের মার্চে চেন্নাই বিমানবন্দরে একই ধরনের দুর্ঘটনা ঘটেছিল। তারও আগে, গত বছর সেপ্টেম্বরে দিল্লি থেকে বেঙ্গালুরুগামী একটি ইন্ডিগো বিমানের লেজ রানওয়েতে আঘাত হানে। ওই ঘটনার পরে সংশ্লিষ্ট ক্রুদের ডিউটি থেকে সরিয়ে তদন্ত চালানো হয়েছিল।
ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA)-এর নজরদারি
২০২৩ সালে মাত্র ছয় মাসে চারটি টেল-স্ট্রাইক ঘটনার জন্য ইন্ডিগোকে ৩০ লক্ষ টাকা জরিমানা করেছিল বিমান নিয়ন্ত্রক সংস্থা DGCA। তখনও অডিটে ধরা পড়েছিল প্রশিক্ষণ ও ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় ঘাটতি। DGCA-এর রিপোর্টে ইন্ডিগোর ডকুমেন্টেশন ও অপারেশনাল পদ্ধতির একাধিক ‘সিস্টেমিক ডেফিসিয়েন্সি’ উঠে আসে।
এবার নতুন করে উদ্বেগ
বারবার এমন ঘটনা সামনে আসায় যাত্রী সুরক্ষা নিয়ে নতুন করে প্রশ্ন উঠছে। DGCA ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বলে সূত্রের খবর। বিমান সংস্থার প্রশিক্ষণ পদ্ধতি ও প্রযুক্তিগত নজরদারিতে আরও কড়াকড়ি আনতে পারে নিয়ন্ত্রক সংস্থা।
Bharat: An IndiGo Airbus A321 suffered a tailstrike while performing a go-around maneuver at Mumbai Airport due to heavy rain. Despite the incident, the aircraft and all passengers landed safely. IndiGo has grounded the plane for inspection to ensure safety.