১৯৬১ সালে আজকের দিনে ভারতীয় নৌসেনা পায় প্রথম বিমানবাহী রণতরী INS Vikrant

ভারতের জন্য ৪ মার্চ এমন একটি তারিখ যা কখনই ভোলা যায় না। ১৯৬১ সালের এই দিনে ভারতীয় নৌসেনা তাদের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত (INS…

INS Vikrant

short-samachar

ভারতের জন্য ৪ মার্চ এমন একটি তারিখ যা কখনই ভোলা যায় না। ১৯৬১ সালের এই দিনে ভারতীয় নৌসেনা তাদের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত (INS Vikrant) পায়। আইএনএস বিক্রান্ত ভারতের বাহুবলী নামেও পরিচিত। সেই সময়ে আইএনএস বিক্রান্তকে যুক্তরাজ্যের বেলফাস্টে কমিশন দেওয়া হয়েছিল, যা ১৯৯৭ সাল পর্যন্ত নৌবাহিনীতে কাজ করেছিল।

   

ভারতে কমিশন হওয়ার আগে এই বিমানবাহী রণতরীটির নাম ছিল এইচএমএস হারকিউলিস (HMS Hercules)। এটি ছিল একটি ম্যাজেস্টিক শ্রেণীর জাহাজ, যেটি রয়্যাল ব্রিটিশ আর্মি ব্যবহার করত। এই জাহাজের ওজন ছিল 16 হাজার টনের বেশি, দৈর্ঘ্য ছিল 700 ফুট এবং প্রস্থ প্রায় 128 ফুট। এই জাহাজের সর্বোচ্চ গতি ছিল 25 নট যা 12000 নটিক্যাল মাইল পর্যন্ত যেতে পারে।

বিশ্বজুড়ে ঘটে যাওয়া সব গুরুত্বপূর্ণ ঘটনা ইতিহাস নিজের মধ্যেই ধারণ করে। জাতীয় ও আন্তর্জাতিক ঘটনার নিরিখে ৪ মার্চের ইতিহাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। 1801 সালের এই দিনে, টমাস জেফারসন ওয়াশিংটন, ডিসিতে শপথ গ্রহণকারী প্রথম মার্কিন প্রেসিডেন্ট হন। একই সময়ে, 1861 সালের 4 মার্চ, আব্রাহাম লিঙ্কন 16 তম আমেরিকান প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত হন। এই তারিখটি ভারতের জন্যও খুব বিশেষ কারণ 1961 সালের এই দিনে ভারতীয় নৌবাহিনী তাদের প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত পেয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের রয়্যাল নেভি হারকিউলিস নামে একটি বিমানবাহী রণতরী তৈরি করেছিল। 12 বছর পর অর্থাৎ 1957 সালে এটি ভারতের কাছে বিক্রি হয়। 1961 সালের 4 মার্চ, এই জাহাজটি ভারতীয় নৌবাহিনীতে যোগ দেয়, যা আজ আইএনএস বিক্রান্ত নামে পরিচিত। এটি ভারতের বাহুবলী নামে পরিচিত।1965 এবং 1971 সালের যুদ্ধে বিক্রান্ত পাকিস্তানের জন্য একটি বড় সমস্যা হিসাবে প্রমাণিত হয়েছিল।