বড় ধাক্কা ভারতীয় বায়ুসেনার, Tejas Mark 1A-এর ডেলিভারিতে হবে দেরি

Air Force: আমেরিকান কোম্পানি জেনারেল ইলেকট্রিকের (জিই) ইঞ্জিন সরবরাহে বিলম্বের কারণে তেজসকে উন্নত ফাইটার বানানোর প্রকল্প আটকে আছে। ভারতীয় বায়ু সেনা এই বিলম্বের কারণে হতবাক হয়েছে,…

Jet

Air Force: আমেরিকান কোম্পানি জেনারেল ইলেকট্রিকের (জিই) ইঞ্জিন সরবরাহে বিলম্বের কারণে তেজসকে উন্নত ফাইটার বানানোর প্রকল্প আটকে আছে। ভারতীয় বায়ু সেনা এই বিলম্বের কারণে হতবাক হয়েছে, কারণ এই বিলম্বের কারণে, HAL 2025 সালে IAF কে মাত্র 2-3টি তেজস মার্ক-1A ফাইটার সরবরাহ করতে সক্ষম হবে। যেখানে ভারত 2021 সালের ফেব্রুয়ারিতে 83টি জেট বিমানের জন্য 46,898 কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

তেজস বিমানের আপগ্রেডেড সংস্করণের জন্য HAL-এর উন্নত ইঞ্জিন প্রয়োজন, যাতে এই বিমানটি ভাল পারফর্ম করতে পারে। ভারত 2021 সালে 99 টি ইঞ্জিনের জন্য GE এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছিল, কিন্তু এখন পর্যন্ত এগুলি সময়মতো বিতরণ করা হয়নি। এর জেরে ভারতীয় বায়ুসেনাকে নতুন কৌশল অবলম্বন করতে হয়েছে। এই বিলম্বের কারণে, ভারতীয় বায়ু সেনাকে পুরনো রিজার্ভ ইঞ্জিন দিয়ে পরীক্ষা চালিয়ে যেতে হয়েছে। এটি কেবল যুদ্ধের সক্ষমতাকেই প্রভাবিত করেনি, সামরিক প্রস্তুতিতেও দেরি করছে।

   

2023 সালের মার্চ মাসে ডেলিভারি হওয়ার কথা ছিল

2023 সালের মার্চ মাসে জিই ইঞ্জিনের ডেলিভারি শুরু হওয়ার কথা ছিল, কিন্তু আমেরিকান কোম্পানি জিই আরও এক বছর বিলম্বের কথা জানানোর পরে, ইঞ্জিনগুলি এখন এপ্রিল 2025 থেকে বিতরণ করা হবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তাদের আমেরিকা সফরের সময় এই বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে তুলেছিলেন। GE বলেছে যে দক্ষিণ কোরিয়ার সরবরাহকারীর কাছ থেকে সরবরাহ সংক্রান্ত সমস্যার কারণে বিলম্ব হয়েছে।

সূত্রের মতে, $716 মিলিয়নের চুক্তি অনুসারে, HAL চাইলে জরিমানা আরোপ করতে পারে, কারণ এটি একটি বাণিজ্যিক চুক্তি, তাই এই সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যায় না। তবে প্রতিরক্ষা মন্ত্রক জিই-এর উপর কোনও জরিমানা নিশ্চিত করেনি। যেখানে আমরা আমেরিকান কোম্পানী GE এর দৃষ্টিকোণ থেকে এটিকে দেখি, তাহলে এটি একটি লজিস্টিক সমস্যা GE বলে যে এটি তার দক্ষিণ কোরিয়ার সরবরাহকারীর একটি থেকে সাপ্লাই চেইনে সমস্যার সম্মুখীন হয়েছে।