Heat Wave: ফেব্রুয়ারীতেই ৪০ ডিগ্রি অত্যাচারের মুখোমুখি থাকতে বলল আইএমডি

দেশের রাজধানীসহ বিভিন্ন রাজ্যে দ্রুত তাপমাত্রা (Heat Wave) বাড়ছে। গুজরাটে সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছে। এমন পরিস্থিতিতে ফেব্রুয়ারিতেই গ্রীষ্মের তাপ অনুভূত হতে শুরু করেছে।

Heat Wave

দেশের রাজধানীসহ বিভিন্ন রাজ্যে দ্রুত তাপমাত্রা (Heat Wave) বাড়ছে। গুজরাটে সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছে। এমন পরিস্থিতিতে ফেব্রুয়ারিতেই গ্রীষ্মের তাপ অনুভূত হতে শুরু করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই দিন গুজরাটের কোঙ্কন এবং কচ্ছ অঞ্চলে তাপপ্রবাহ দেখা যাবে।

আগামী দুই দিন তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছতে পারে। সুরেন্দ্র নগর, রাজকোট ও কচ্ছে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আমরা যদি গত ১১ বছরের তাপমাত্রার তথ্য দেখি, তাহলে ২০১৫ সালে ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

১৬ ফেব্রুয়ারি, গুজরাটের ভুজ এবং কচ্ছ জেলায় ৭১ বছরের রেকর্ড ভেঙে যায়। অন্যদিকে, হিমাচল প্রদেশের রাজধানী সিমলায়, ২০১৫ এর পরে, ফেব্রুয়ারিতে গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। আবহাওয়া দফতরের অনুমান, আগামী কয়েক দিনের মধ্যে উত্তর ও মধ্য ভারতে সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আসলে, এটি একটি লক্ষণ যে তাপ রেকর্ড ভাঙার পথে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে উপকূলীয় রাজ্যগুলিতে অস্বাভাবিক তাপ থাকে।

মহারাষ্ট্র, গুজরাট এবং গোয়ায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড করা হচ্ছে। এ বছর তাপপ্রবাহের রেকর্ড ভাঙতে পারে দেশে। আবহাওয়াবিদরা এমনটা বলছেন কারণ ফেব্রুয়ারিতেই ভুজের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। একই সময়ে, রাজস্থানের অনেক শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছাড়িয়ে যাচ্ছে। অনুমান করা হচ্ছে, গোটা এশিয়ার মধ্যে প্রথমত, ভারতে সর্বোচ্চ তাপ পড়তে পারে।